ঝিনাইদহে কৃষিতে শ্রেষ্ঠ উদ্ভাবন চর্চা বাস্তবায়নকারী সদর উপজেলা কৃষি কর্মকর্তা ড. খান মোঃ মনিরুজ্জামান


 ঝিনাইদহ প্রতিনিধি॥ ২২ মার্চ’২০১৮
ঝিনাইদহে কৃষিতে শ্রেষ্ঠ উদ্ভাবন চর্চা বাস্তবায়নকারী হিসেবে পুরস্কৃত হয়েছেন সদর উপজেলা কৃষি কর্মকর্তা ড. খান মোঃ মনিরুজ্জামান। শহরের পুরাতন ডিসি কোর্ট চত্বরে আয়োজিত ৩ দিন ব্যাপী ডিজিটাল উদ্ভাবনী মেলার সমাপনী দিনে তাকে এ পুরস্কার প্রদান করা হয়।

জানা যায়, সদর উপজেলা কৃষি কর্মকর্তা ড. খান মোঃ মনিরুজ্জামান ২০১৩ সালে ১৪ জুলাই সদর উপজেলা কৃষি কর্মকর্তা হিসেবে যোগদানের পর থেকে কৃষি ও উচ্চমুল্যের ফসলসহ বিভিন্ন ফসল উৎপাদনের ক্ষেত্রে উল্লেখ যোগ্য উন্নতি করার জন্য কাজ শুরু করেন। তার অক্লান্ত পরিশ্রমে পৌরসভাসহ সদর উপজেলার ১৭ টি ইউনিয়ন বর্তমানে কৃষিতে সমৃদ্ধ। তার নিরসল পরিশ্রম ও কৃষকদের মাঝে ফসল উৎপাদনে লাগসই প্রযুক্তি প্রয়োগের পরামর্শের মাধ্যমে সদর উপজেলা কৃষি অনন্য অবস্থানে উন্নীত হয়েছে। এছাড়াও জৈব পদ্ধতিতে স্বাস্থ্য সম্মত ফসল উৎপাদনে তিনি বলিষ্ঠ নেতৃত্বের মাধ্যমে সহকর্মীদের সমন্বয়ে উল্লেখযোগ্য অবদান রেখেছেন। তিনি মোবাইল এ্যাপসের মাধ্যমে কৃষকদের ডিজিটাল পদ্ধতিতের পরামর্শ দিয়ে যাচ্ছেন। যার স্বৃীকৃতি স্বরূপ তাকে শ্রেষ্ঠ উদ্ভাবন চর্চা বাস্তবায়নকারী হিসেবে পুরস্কৃত করেছেন জেলা প্রশাসন।

তিনি দক্ষ সম্প্রসারণবিদ হিসেবে পরিবেশবান্ধব চাষাবাদ সম্প্রসারণের মাধ্যমে বিষমুক্ত খাদ্যশস্য উৎপাদন বৃদ্ধি করে নিজ কর্ম এলাকার মানুষের আর্থ সামাজিক উন্নয়নের স্বীকৃতি স্বরূপ বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার অর্জন করেছেন। এছাড়াও তিনি ২০১৭ সালে কৃষিতে বিশেষ অবদান রাখায় শ্রেষ্ঠ ইনোভেশন কর্মকর্তা হিসেবে খুলনা বিভাগীয় কমিশনার পদক লাভ করেন।

No comments

Powered by Blogger.