রাশিয়ার আরখাংগেলস্কে প্রথম মসজিদ উদ্বোধন



রাশিয়ার আরখাংগেলস্কে প্রথম মসজিদ উদ্বোধন করা হয়েছে। রুশ পুরনো স্থাপত্যরীতি অনুযায়ী নির্মিত হয় আরখাংগেলস্ক জামে মসজিদ।

আরখাংগেলস্ক রাশিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলে অবস্থিত একটি প্রদেশ। এই প্রদেশের কেন্দ্রীয় শহরের নামও আরখাংগেলস্ক। শহরটি প্রতিষ্ঠা হয় ১৫৮৪ সালে।

আরখাংগেলস্ক প্রদেশের আয়তন ৪২ হাজার ২৯৪ বর্গকিলোমিটার। এর জনসংখ্যা পাঁচ লাখেরও বেশি। এটি রাশিয়ার একটি শীতপ্রধান অঞ্চল।

শীতের বেশিরভাগ সময় এই অঞ্চল বরফঢাকা থাকে। সারা বছর গড় তাপমাত্রা থাকে মাত্র ১ ডিগ্রি সেলসিয়াস। বছরের উষ্ণতম মাস জুন, জুলাই ও আগস্ট। আর শীতলতম মাস হলো- ডিসেম্বর, জানুয়ারি ও ফেব্রুয়ারি।

তীব্র শীত উপেক্ষা করে শনিবার আরখাংগেলস্ক জামে মসজিদের উদ্বোধনী অনুষ্ঠানে অতিথিদের মধ্যে উপস্থিত ছিলেন রাশিয়ার প্রধান মুফতি শেখ রাভিল যাইনুদ্দিন, তাতারিস্তান প্রদেশের প্রেসিডেন্ট রুস্তম মিনিখানভ এবং আরখাংগেলস্কের প্রাদেশিক গভর্নর ইগোর উরলভ।

স্থানীয় ইসলামি সংস্থা ‘নূর ইসলাম’ ২০১২ সালে এই মসজিদের নির্মাণকাজ শুরু করে। আরখাংগেলস্ক জামে মসজিদটিকে উত্তর রাশিয়ার স্থাপত্যরীতির সঙ্গে মিল রেখে নির্মাণ করা হয়েছে। শহরের ঠিক কেন্দ্রস্থলে মসজিদটি নির্মিত হয়েছে বলে রাশিয়ার রাষ্ট্র নিয়ন্ত্রিত টেলিভিশন চ্যানেল রুসিয়া-১ জানিয়েছে।

চ্যানেলটি মসজিদের উদ্বোধনী অনুষ্ঠান সরাসরি সম্প্রচার করে এবং মুসলমানদের প্রশংসা করে মসজিদের উদ্বোধনকে রাশিয়ার মুসলিম সমাজের জন্য একটি ‘বিশাল ঘটনা’ বলে উল্লেখ করে।

No comments

Powered by Blogger.