পাওনা টাকার দাবিতে মোচিক আখচাষীদের কর্মসূচি ঘোষণা, রবিবার বিক্ষোভ


কালীগঞ্জ (ঝিনাইদহ) প্রতিনিধি॥
মোবারকগঞ্জ সুগার মিলের আওতাধীন কৃষকদের আখ বিক্রির পাওনা টাকার দাবিতে বিক্ষোভ এবং ঘেরাও সহ বিভিন্ন কর্মসূচি ঘোষণা করেছে। আখচাষীরা আখ বিক্রি করে টাকা না পাওয়ায় চিনিকলের আখচাষি কল্যাণ সমিতির পক্ষ থেকে রোববার সকাল ১০ টায় তারা পাওনা টাকা আদায়ের দাবিতে কর্মসূচী পালন করবে। আখচাষীরা পাওনা টাকার জন্য প্রতিদিন চিনিকলে ধর্না দিয়ে আসছে।
মোবারকগঞ্জ চিনিকল আখচাষী কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক মাসুদুর রহমান মন্টু বলেন, চিনিকলের প্রায় ৪ হাজার কৃষক আখ বিক্রি করে টাকা পাচ্ছে না। চিনিকলের নিকট আখচাষীদের প্রায় ১১ কোটি টাকা পাওনা রয়েছে। কিন্তু পাওনা টাকা চাষীদের দেয়ার বিষয়টি কর্মকতারা আমলে নিচ্ছেন না। তারা বলছেন, চিনি বিক্রি না হওয়ায় টাকা দেওয়া সম্ভব হচ্ছে না।
জানাগেছে, গত বছরের চিনি অবিক্রিত রয়েছে ২ হাজার ৫০০ কোটি টাকা। এ বছরের উৎপাদিত চিনি সবই অবিক্রি রয়েছে। গত ৬ মার্চ চিনিকলের মাড়াই কার্যদিবস শেষ হয়। গেল মাড়াই মৌসুমে চিনিকল কর্তৃপক্ষ কৃষকদের আখবিক্রির মাত্র ২ কোটি টাকা প্রদান করেছে। বর্তমানে ১১ কোটি টাকা পাওনা রয়েছে। এ টাকা কৃষকরা কবে নাগাদ পাবে মিল কর্তৃপক্ষ তার কোন নিশ্চয়তা দিতে পারছে না।
আখচাষীদের পাওনা ছাড়াও চিনিকলের প্রায় ১১০০ শ্রমিক, কর্মচারী ও কর্মকর্তারা গত জানুয়ারি মাস থেকে বেতন ভাতা পাচ্ছে না।

No comments

Powered by Blogger.