কালীগঞ্জে প্রয়াত দু’কৃষক নেতার স্মরণ সভা অনুষ্ঠিত


 কালীগঞ্জ (ঝিনাইদহ) চিত্রা নিউজ ॥
ঝিনাইদহের কালীগঞ্জের প্রয়াত দু’কৃষক নেতার স্মরণ সভা অনুষ্ঠিত হয়েছে। সোমবার (১৯ মার্চ) বিকেলে জাতীয় কৃষক সমিতি কালীগঞ্জ উপজেলা শাখা আয়োজনে শহরের রাফা প্লাজায় সংগঠনের স্থানীয় কার্যালয়ে ঝিনাইদহ জেলা সভাপতি কমরেড আব্দুল হামিদের ২য় মৃত্যুবার্ষিকী ও জেলা নেতা কমরেড ওমর আলীর ১৪ তম মৃত্যুবার্ষিকী পালন উপলক্ষে এ স্মরণ সভা অনুষ্ঠিত হয়।
স্মরণ সভায় প্রধান অতিথির বক্তব্যে জাতীয় কৃষক সমিতির কেন্দ্রীয় প্রচার সম্পাদক কমরেড মোস্তফা আলমগীর রতন বলেন, প্রয়াত নেতা কমরেড আব্দুল হামিদ ও কমরেড ওমর আলী কৃষকদের দাবি আদায়ে আজীবন সংগ্রাম করে গেছেন। তারা কৃষকদের ঘরে ঘরে গিয়ে কাজ করেছেন। কৃষকদের সমস্যা দেখে-শুনে তাদের কে সংগঠিত করে দাবি আদায়ে আন্দোলন গড়ে তুলতেন। এ দু’নেতার সংগ্রামী জীবন থেকে শিক্ষা নিয়ে কৃষকদের অধিকার আদায়ে জাতীয় কৃষক সমিতির সকল নেতাকর্মীকে সচেতন ও সক্রিয় হয়ে গরীব কৃষকদেরকে সংগঠিত করে ঐক্যবদ্ধ করতে হবে।
তিনি আরো বলেন, কতিপয় বড় লোকরা ব্যাংক থেকে কোটি কোটি টাকা ঋণ নিয়ে আত্মসাত করে পার পেয়ে যাচ্ছে। ব্যাংকাররা জেনে-বুঝেই ঘুষের বিনিময়ে তাদেরকে এ ঋণ প্রদান করে। ভুয়া দলিলেও অনেক ঋণ দেওয়ার নজীর রয়েছে। আর গরীব কৃষকদেরকে নুন্যতম ঋণ নিতেও পদে পদে হয়রানী হতে হয়। সহজে কৃষকদেরকে ঋণ দেয়া হয় না। কালীগঞ্জসহ বৃহত্তর যশোরের কৃষকরা আলু, টমেটোসহ বিপুল পরিমান তরি-তরকারি উৎপাদন করে। কিন্তু সরকারিভাবে পর্যান্ত হিমাগার নির্মিত না হওয়ায় কৃষকরা তা কম খরচে সংরক্ষণ করতে পারে না। মৌসুমেই পানির দরে বিক্রি করে দিতে বাধ্য হয়। এ অবস্থা মেনে নেয়া যায় না।
কৃষক সমিতির কালীগঞ্জ উপজেলা শাখার সভাপতি ডাঃ আব্দুল কুদ্দুসের সভাপতিত্বে স্মরণ সভায় অন্যান্যের মধ্য বক্তব্য রাখেন, জাতীয় কৃষক সমিতির জেলা আহবায়ক লিয়াকত আলী, জেলা নেতা রেজাউল ইসলাম, কালীগঞ্জ উপজেলা সহ-সভাপতি বাহার আলী, কৃষক নেতা অধির বিশ্বাস, হেলাল উদ্দীন, গোলাম মোস্তফা, জুড়োন ম-ল, কোটচাঁদপুর উপজেলা নেতা আব্দুল মান্নান, যুব মৈত্রীর জেলা সভাপতি প্রভাষক বিপ্লব বিষ্ণু প্রমুখ।
উল্লেখ্য ২০১৬ সালে ১৭ মার্চ কমরেড আব্দুল হামিদ এবং ২০০৪ সালের ৩ ফেব্রুয়ারি কমরেড ওমর আলী মৃত্যুবরণ করেন।  

No comments

Powered by Blogger.