দুধ ও কলা এক সাথে খাওয়ার আগে একটু ভাবুন!

দুধ ও কলা অনেকেরই প্রিয় খাবার। পুষ্টিকর উপাদান বলে দুধ এবং কলা অনেকেই একসঙ্গে খেয়ে থাকেন। কিন্তু একসঙ্গে দুধ এবং কলা খাওয়া মোটেই উচিত নয়। কারণ এই দুটি উপাদান একসাথে খাওয়া স্বাস্থ্যের জন্য ক্ষতিকর।
দুধ ও কলা আলাদা দুই ধরনের দুটি খাবার। দুধে প্রোটিন, ভিটামিন বি-১২ এবং রিবোফ্লেভিন ও ক্যালসিয়ামের মত খনিজ পদার্থ আছে। প্রতি ১০০গ্রাম দুধ ৪২ক্যালরি বহন করে। যদিও ‘সুষম খাদ্য দুধ’ কথাটি এখন যথার্থ মনে হয় না কারণ দুধে ভিটামিন সি, হজম আঁশ নেই। সেই সঙ্গে কার্বোহাইড্রেটের পরিমাণও কম।

অন্যদিকে, কলায় প্রচুর পরিমাণে ভিটামিন বি-৬, ম্যাঙ্গানিজ, ভিটামিন সি, পাচক আঁশ, পটাশিয়াম এবং বায়োটিন আছে। প্রতি ১০০গ্রাম কলায় ৮৯ ক্যালরি থাকে। কলা আমাদের পাকস্থলীকে ভারী করে রাখে এবং আমাদেরকে অনেকক্ষণ ‘পেট ভরা’ অনুভূতি দেয়। প্রচুর কার্বোহাইড্রেট সমৃদ্ধ কলা শারীরিক ব্যায়ামের আগে ও পরে গ্রহণে উৎসাহিত করা হয়ে থাকে।

এই দুটি উপাদানে এত বেশি পরিমাণে ভিটামিন থাকার পরও কেন দুটো উপাদান একসঙ্গে গ্রহণ করা যাবে না সে বিষয়ে প্রশ্ন অনেকের। চলুন জেনে নেয়া যাক দুধ ও কলা একসঙ্গে খেলে কী হয়।

দুধ ও কলায় পুষ্টি উপাদানের বৈচিত্রতার কারণে আমাদের শরীরে প্রবেশের পরে তা পুষ্টি গ্রহণে ব্যাঘাত ঘটাতে পারে। দুধ-কলা একসঙ্গে খেলে হজমে ব্যাঘাত ঘটার সম্ভাবনা বৃদ্ধি পায়। এছাড়া একটি গবেষণায় দেখা গেছে, দুধ এবং কলা একসঙ্গে খেলে সাইনাস কনজেশন এবং কফের সমস্যা বাড়ে। কিছু কিছু ক্ষেত্রে বিষক্রিয়ায় শরীরে এলার্জি এবং র‍্যাশও হতে পারে। সম্প্রতি করা এক গবেষণায়ও উঠে এসেছে এর ক্ষতিকর দিক।

তাহলে কীভাবে খেতে হবে?

দুধ ও কলা একসঙ্গে খেলে যেহেতু নানাবিধ সমস্যা হতে পারে তাই দুধ খাওয়ার কমপক্ষে ২০ মিনিট পরে কলা খেতে হবে। এছাড়া কলা খাওয়া যাবে দইয়ের সঙ্গে। এতে হজমে ব্যাঘাত ঘটার সম্ভাবনা থাকে না।

No comments

Powered by Blogger.