ঝিনাইদহে বিশ্ব ধরিত্রী দিবস পালিত

মানকি ঘোষ ঝিনাইদহ প্রতিনিধি-
‘প্লাস্টিক দূষণের পরিসমাপ্তি; সুস্থ্য সুন্দর ধরিত্রী’ এ প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে ঝিনাইদহে বিশ্ব ধরিত্রী দিবস পালিত হয়েছে।
নেটওয়ার্ক অন ক্লাইমেট রিজিলিয়েন্ট বাংলাদেশ (এনসিআরবি) ঝিনাইদহ জেলা কমিটির আয়োজনে, ব্রেড ফর দ্যা ওয়ার্ল্ড এর সহযোগিতায় রোববার সকালে শহরের পুরাতন ডিসি কোর্ট চত্বর থেকে একটি র‌্যালী বের করা হয়। র‌্যালীটি শহরের বিভিন্ন সড়ক ঘুরে প্রেসক্লাবের সামনে গিয়ে শেষ হয়। এতে সরকারি, বেসরকারি কর্মকর্তাসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশ নেয়।
পরে প্রেসক্লাব মিলনায়তনে দিবসটি উপলক্ষে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এসময় উপস্থিত ছিলেন, সিডিপি’র এরিয়া কো-অর্ডিনেটর হাবিবুর রহমান, শেলটার সমাজ কল্যান সংস্থার নির্বাহী পরিচালক রোমেনা বেগম, এইড’র দোহা বক্স, উই এর শরিফা খাতুন, উইন্স এর নুরুন্নাহার কুসুম, পদ্মা সমাজ কল্যাণ সংস্থার শাহিন আলম, ডাস এর আবুল কালাম আজাদ প্রমুখ। এসময় বক্তারা বলেন, ২০১৮ সালে দিবসটি প্ললাস্টিক দূষণ বন্ধের ডাক সংহত করবে। এর মধ্যে রয়েছে প্লাস্টিকের একবার ব্যবহার বন্ধে বৈশ্বিক তৎপরতা ও প্লাস্টিক বজ্যের ধ্বংসের বিষয়ে সমন্বিত আইন প্রনয়ণের উদ্যোগ। দিনটিতে আর্থ ডে নেটওয়ার্ক বিশ্বের লাখ লাখ মানুষকে প্লাস্টিক ব্যবহার ও এই বর্জ্যরে স্বাস্থ্য ও অন্যান্য ঝুঁকির বিষয়ে সচেতন করবে। প্রতীয়মান হচ্ছে সাগর, পানি ও বন্যজীবনে ধ্বংস না হওয়া প্লাস্টিক বর্জ্য মারাত্মক স্বাস্থ্য ঝুঁকির কারণ হয়ে দাঁড়াচ্ছে। সামুদ্রিক প্রাণীকে বিষাক্ত ও আহত করার পাশাপাশি খাদ্যপণ্যে প্লস্টিকের সর্বব্যাপী উপস্থিতি মানুষের হরমোনের ওপর প্রভাব ফেলছে। জীবন শঙ্কাকারী নানা রোগ ও আগাম বয়ঃসন্ধির কারণ হচ্ছে তা। প্লস্টিকের ব্যবহার বাড়ার সঙ্গে বাড়ছে আমাদের গ্রহের টিকে থাকাকেও চ্যালেঞ্জ জানাচ্ছে। এসব দূষণ বন্ধেরে জন্য লাখ লাখ ডলার ব্যয়ে প্রচারণা শুরু করেছে আর্থ ডে নেটওয়ার্ক। লক্ষ্য হলো প্লাস্টিকের একবার ব্যবহার বন্ধ করা, বিকল্প জীবাশ্মভিত্তিক উপাদানের ব্যবহার ও প্লাস্টিকের শতভাগ পুনব্যবহারে না করার উদ্বুদ্ধ করা। এছাড়া কর্পোরেট ও সরকারের জবাবদিহিতার মাধ্যমে প্লাস্টিক বিষয়ে মানুষের আচরণ পরিবর্তন করা।

No comments

Powered by Blogger.