হাউ টু উইন হার্ট? ( পার্ট-২)

নাজমুল হাসান (রাজীব)
ডিএমসি:
হার্টকে লম্বভাবে দ্বিখন্ডিত করলে দুটি অংশ পাওয়া যায়। ডান হার্ট আর বাম হার্ট। ডান হৃদয়ে থাকে ভালবাসার মত ভাল অনুভূতিগুলো। আর বাম হৃদয়ে থাকে ঘৃণা। আপনার অবস্থান কোন হৃদয়ে হবে তা নির্ভর করবে আপনার ব্যবহারের উপর। আজ আমরা এমনি কিছু ব্যবহার জানব যা আপনাকে ভালবাসার হৃদয়ে প্রবেশ করাবে।
এক.
ধরুন আপনার বন্ধুর সাথে ক্লাসরুমে উপস্থিত হলেন। দুইটি মাত্র সিট খালি আছে। একটি ভাঙ্গা, দুর্বল। বসতে কষ্ট হবে। আরেকটা হাতলওয়ালা ভাল চেয়ার।
আপনার বন্ধুকে ভাল সিটটি অফার করুন। আপনি কি ঠকে গেলেন? না। আপনি ঠকেননি। আপনি তাকে একটি সিটই মাত্র দিলেন, কিন্তু বিনিময়ে যে তার হৃদয় জয় করে নিলেন। হ্যাঁ। ছোট ছোট এ আত্মত্যাগের ফলে আপনার জন্য তার হৃদয়ে আস্তে আস্তে জায়গা হয়ে যাবে।
একবার রাসুলুল্লাহ সঃ একটি জঙ্গলের মধ্য দিয়ে যাচ্ছিলেন। তিনি দুটি মেসওয়াক কাটলেন। তার একটি ছিল সোজা এবং অপরটি বাঁকা। তার সাথে একজন সাহাবী ছিলেন। তিনি সোজা মেসওয়াকটি সাহাবীকে দিলেন এবং বাঁকাটি রাখলেন নিজে। সাহাবী বললেন," ইয়া রাসুলুল্লাহ! এটি ভাল এবং আপনার জন্য উত্তম।" উত্তরে নবীজী বললেন, " কেউ যদি কোন ব্যক্তির সাথে একঘন্টা পরিমাণও সংশ্রব রাখে, তবে কিয়ামতের দিন তাকে জিজ্ঞাসা করা হবে, এ ব্যক্তি কি সংশ্রবকালীন হক আদায়ের প্রতি লক্ষ্য রেখেছে নাকি তাকে নষ্ট করেছে?( কিমিয়ায়ে সায়াদাত)
তাই ছাড় দিন। আত্মত্যাগ করুন। আর ভালবাসার হৃদয়ে প্রবেশ করুন।
দুই.
হাদীসে আছে, " দ্বীন হচ্ছে কল্যান কামনা করা।" ( মুসলিম)
আশ্চর্য না? ভাইয়ের মঙ্গল ও কল্যান কামনা করা; উপকার করার চেষ্টা করা..এগুলোই নাকি দ্বীন! আপনার কাছের বন্ধুটি যখন জানবে আপনি দ্বীনদার, আপনি তার কল্যানকামী তখন সে আবেগাপ্লুত হবেই। তার হৃদয়ের ডান পাশে এমনিতেই আপনার জন্য একটি জায়গা হয়ে যাবে।
ছোটবেলায় মক্তবে হুজুরের কাছে আরবি পড়তাম। পড়া শেষ হলে হুজুর প্রায়ই বলতেন, দোয়া করি অনেক বড় হও। আল্লাহ তোমাকে দুনিয়ার পাশাপাশি দ্বীনের জ্ঞান দান করুক। প্রায় দেড় যুগ পরও হুজুরের কথাগুলো এখনও মনে আছে। আমার কল্যানকামী এ শিক্ষকের প্রতি এখনও অন্তরে ভালবাসা আছে।
তাই আপনার কথা কাজ ব্যবহারে জানিয়ে দিন যে আপনি তার কল্যানকামী। জয় করুন তার হৃদয়।
তিন.
আপনি ক্লাসে আছেন। স্যারের লেকচার তোলা লাগবে। ব্যাগ খুলে দেখলেন খাতা নেই। বন্ধুর কাছে পেজ চাইলেন। দিল না বন্ধু। পরদিন বন্ধুটি কলম আনতে ভুলে গেছে। লেকচার তুলতে পারছে না। লজ্জায় আপনার কাছে চাইতেও পারছে না। আপনি মিষ্টি হেসে আপনার কলমটি তার দিকে বাড়িয়ে দিন। এর নাম ইহসান।
কুরাঈশরা বিশ্বনবীকে সম্পদ- বাড়িঘর থেকে বঞ্চিত করেছে, নবীজী তাদের সম্পদ ফিরিয়ে দিয়েছেন। হিজরতের সময় আলীকে বলে গেছেন যেন আমানতদারীকে তার আমানত ফিরিয়ে দেয়া হয়। তায়েফবাসী নবীজীকে পাথর মেরেছে, নবীজী তাদের জন্য আল্লাহর কাছে ক্ষমা চেয়েছেন।
আহা! কতই না চমৎকার ছিল নবীজীর হৃদয় জয়ের কৌশল।
নবীজী বলেছেন, " যে ব্যক্তি আমার থেকে বিচ্ছিন্ন হবে আমি তার সাথে যুক্ত হব। যে আমাকে অধিকার থেকে বঞ্চিত করবে আমি তাকে তার অধিকার বুঝিয়ে দিব এবং যে আমার উপর জুলুম করবে আমি তাকে মার্জনা করে দিব।"
অতএব, এহসান করুন। হৃদয় জয় করুন।
................................
সারাংশ:
১. ত্যাগী হোন।
২. কল্যানকামী হোন।
৩. ইহসান করতে শিখুন।

No comments

Powered by Blogger.