কালীগঞ্জের কাঁচামালের পাইকাড়ি হাটে টোল আদায়ে সেচ্ছাচারিতার অভিযোগ ব্যাপারী সহ কাঁচামাল চাষীরা যাচ্ছে অন্য হাট-বাজারে

স্ট্যাপ রিপোটার, কালীগঞ্জ প্রতিনিধি॥
ইজারাদারদের খাজনা আদায়ে অতিরিক্ত টাকা নেওয়া ও সীমাহীন সেচ্ছাচারিতার ফলে কালীগঞ্জের ঐতিহ্যবাহী মাহতাব উদ্দিন কলেজ রোডে প্রতিষ্ঠিত কাঁচা মালের আড়তদার,গ্রামগঞ্জের কাঁচামালচাষী ও ব্যবসায়ীরা দারুন ভাবে অত্যাচারিত হচ্ছে বলে অভিযোগ করেছে। আড়ৎ মালিক ও পাইকারী কাঁচামাল ব্যবসায়ী ফয়লা গ্রামের মনিরুজ্জামান লিটু, রেজাউল ইসলাম রেজা, জিল্লুর রহমান (প্লট), খয়েরতলা গ্রামের আজগর আলী, হারুন-অর-রশিদ, জিল্লুর রহমান সর্দার, কোলার আব্দুর রহমানসহ ব্যাবসাহীদের অভিযোগ, ইজারাদারের লোকজন গত ২০১৮ সালের পহেলা বৈশাখের পর থেকে পেঁপে, বেগুন, করলা, মিষ্টি কুমড়া, ঝিঙে, পেঁয়াজ, রসুন, খিরাই, ঝাল, টমেটোসহ অন্যান্য কাঁচামাল প্রতিমনে ১৮ হতে ২০ টাকা খাজনা নিচ্ছে। যেখানে গত বছর ঐ কাঁচা বাজারের ইজারাদার ইদ্রিস আলী প্রতিমন কাঁচামাল ৮ থেকে ১০ টাকা নিতো। ব্যবসায়ী ও কাঁচামাল চাষীদের অভিযোগ বর্তমানে নিয়োজিত আদায়কারীরা খাজনা নিচ্ছে দ্বিগুন হারে। আলুর পাইকারী আড়ৎদার মনিরুজ্জামান লিটু জানায়, পাশর্^বর্তী কোটচাঁদপুর পৌর কাঁচা বাজারে আলুসহ উল্লেখিত কাঁচা মালামাল প্রতিমণ ১০ টাকা হারে, যশোরে প্রতিমণ ৫/৬ টাকা হারে, এবং ঝিনাইদহে প্রতিমণে ৮/১০ টাকা হারে ইজারাদারা কাঁচামালের খাজনা নিয়ে থাকে।
কালীগঞ্জের পাইকারী কাঁচা বাজারে ইজারাদারদের দ্বিগুন হারে খাজনা আদায়ের ফলে গ্রাম-গঞ্জ তথা শিংড়া, গাজীর বাজার, তত্তিপুর, খোড়ার বাজার, চাপরাইল, শিংগী বাজার, কোলা বাজার, রামচন্দ্রপুর বাজার, ঝিনাইদহ সদরের নলডাঙ্গা বাজার, বাজার গোপালপুর, গান্না বাজার, চৈত্রবাড়িয়া বজার, দামোদরপুর, বালিয়াডাঙ্গা বাজারসহ আশেপাশের কাঁচামাল উৎপাদনকারী চাষীরা বাধ্য হয়ে তাদের উৎপাদিত পণ্য নিয়ে ঝিনাইদহ, কোটচাঁদপুর, বারবাজার, সাতমাইলসহ যশোর বাজারের দিকে ধাবিত হচ্ছে। কারণ সেখানে খাজনা কম বলেই পাইকারী ব্যবসায়ী ও কৃষকরা সেখানে তাদের উৎপাদিত পণ্য বেচাকেনা করে লাভবান হচ্ছে।

এ ব্যাপারে কালীগঞ্জ পাইকারী কাঁচা বাজারের ব্যবসায়ীরা ইতি মধ্যে স্থানীয় জাতীয় সংসদ সদস্য আনোয়ারুল আজীম আনার, পৌর মেয়র আলহাজ¦ মকছেদ আলী বিশ্বাস ও প্যানেল মেয়র আশরাফুল আলম আশরাফকে মৌখিক ভারে অবগত করে দাবী জানিয়েছে অতি দ্রুত যাতে এই কাঁচামাল বাজারে ইজারাদার কর্তৃক অতিরিক্ত খাজনা আদায় বন্ধ করা হয়। অন্যথায় এই পাইকারী কাঁচা বাজারের অবস্থা হবে কালীগঞ্জের গো-হাটা ও কলা হাটার মতো।

No comments

Powered by Blogger.