বাংলাদেশ স্যাটেলাইটি পূণ নিয়ন্ত্রণে আসতে সময় লাগবে দুই মাস

চিত্রা নিউজ, ঢাকা: অবশেষে সকল জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে বাংলাদেশের প্রথম স্যাটেলাইট বঙ্গবন্ধু-১ এর সফল উৎক্ষেপণ হয়েছে। তবে এটিকে বাংলাদেশের পূর্ণ নিয়ন্ত্রণে আনতে দুই মাস সময় লাগবে বলে জানা গেছে। বিবিএস'র প্রকল্প পরিচালক মোঃ মেজবাহুজ্জামান জানান, উৎক্ষেপণের দুটি ধাপ রয়েছে, প্রথম ধাপটি হল লঞ্চ অ্যান্ড আরলি অরবিট ফেইজ (এলইওপি) এবং দ্বিতীয় ধাপ হচ্ছে স্যাটেলাইট ইন অরবিট। এলইওপি ধাপে ১০ দিন এবং পরের ধাপে ২০ দিন লাগবে। এ হিসেবে টেকনিক্যালি নিয়ন্ত্রণে আসতে লাগবে প্রায় এক মাস।

এরপর কারিগরি বিভিন্ন বিষয় শেষ করে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি নিয়ন্ত্রণে আসতে আরো এক মাস সময় লাগবে।বিষয়টি ব্যাখ্যা করে মেজবাহুজ্জামান বলেন, প্রাথমিকভাবে স্যাটেলাইটের নিয়ন্ত্রণ যুক্তরাষ্ট্র, ইতালি এবং কোরিয়ার তিনটি গ্রাউন্ড স্টেশনে চলে যাবে। তিনি বলেন, এই তিন স্টেশন থেকে স্যাটেলাইটটিকে নিয়ন্ত্রণের মাধ্যমে এর নিজস্ব কক্ষপথে (১১৯.১ পূর্ব দ্রাঘিমাংশে অরবিটাল স্লট) স্থাপন করা হবে।
স্যাটেলাইটটি সম্পূর্ণ চালু হওয়ার পর এর নিয়ন্ত্রণ বাংলাদেশের গ্রাউন্ড স্টেশনে হস্তান্তর হতে আরো এক মাস সময় লেগে যাবে। ইতোমধ্যে বঙ্গবন্ধু স্যাটেলাইটের জন্য গাজীপুর ও বেতবুনিয়ায় নির্মিত হয়েছে গ্রাউন্ড স্টেশন।

No comments

Powered by Blogger.