ঝিনাইদহের কালীগঞ্জে পুকুরে বিষ প্রয়োগে মৎস্য চাষীর প্রায় ৭ লাখ টাকার ক্ষতি

মানিক ঘোষ স্টাফ রিপোর্টার॥
ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলার ষাটবাড়ীয়া গ্রামে ৫ বিঘা আয়তনের একটি পুকুরে বিষ দিয়ে প্রায় ৭ লাখ টাকার বিভিন্ন প্রজাতির মাছ ও রেণুপোনা মেরে ফেলা হয়েছে ঘটনাটি ঘটেছে বুধবার ২০ জুন রাতে |
জানাগেছে কালীগঞ্জ উপজেলার ষাটবাড়ীয়া গ্রামের মৃত তৈয়ব আলীর পুত্র আবু তাহের, মেহেদী হাসান ও তাফসির তিন ভাই মিলে পুকুরটিতে দীর্ঘদিন ধরে মাছের চাষ করে আসছিল। মঙ্গলবার দিনগত রাতে কে বা কারা পুকুরের পানিতে গ্যাস ট্যাবলেট ( ইঁদুর মারা বিষ) প্রয়োগ করে বিভিন্ন প্রজাতির বড় বড় মাছ ও রেণু পোনা মেরে ফেলে। সকালে রেনু পোনা ও বড় বড় মাছ পুকুরের পানিতে ভাসতে থাকে। বিষয়টি নিশ্চিত করেছেন মালিয়াট ইউনিয়ন পরিষদের সদস্য কবিরুল ইসলাম নান্নু ।
পুকুরের মালিক মেহেদী হাসান জানান, ৫ বিঘা আয়তনের পুকুটি তাদের নিজের। তারা তিন ভাই মিলে দীর্ঘ ৭ বছর ধরে মাছ করে আসছেন। ইতিপূর্বে তারা সেখানে পোনা ছেড়ে বড় মাছ উৎপাদন করতেন। এ বছর প্রথম তারা বেণু পোনার চাষ শুরু করেন।

তিনি আরো জানান, সকালে দেখি পুকুরে মরা মাছ ভেসে উঠছে। পরে মরা মাছের পরিমান বাড়তে থাকে। তিনি প্রথম মনে করেছিলেন অক্সিজেন ফেল করার কারনে হয়ত মাছ মারা যাচ্ছে। কিছুক্ষণ পুকুর পাড়ে ঘুরাঘুরির পর দেখতে পান সেখানে গ্যাস ট্যাবলেটের (বিষ) কৌটা পড়ে আছে। সে সময় মাছ থেকে প্রচন্ড গন্ধ বের হতে থাকে। পরে তিনি বুঝতে পারেন কে বা কারা বিষ দিয়ে মাছগুলি মেরে ছেলেছে। রেণু পোনা ছাড়াও মৃত মাছের মধ্যে রুই, কাতলা, মৃগেল, সিলভার কাপসহ বিভিন্ন প্রজাতির বড় বড় মাছ রয়েছে। এতে তাদের প্রায় ৭ লাখ টাকার ক্ষতিসাধিত হয়েছে বলেও তিনি জানান।
তত্তিপুর পুলিশ ক্যাম্পের ক্যাম্প ইনচার্জ এসআই আসাদুজ্জামান জানান, কে বা কারা পুকুরে বিষ দিয়ে মাছ মেরে ফেলেছে। এ ঘটনায় ক্ষতিগ্রস্থরা থানায় জিডি করবে।
কালীগঞ্জ থানার অফিসার-ইন-চার্জ (ওসি) মিজানুর রহমান খান বলেন, আমি ছুটিতে আছি। অভিযোগ দিলে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

No comments

Powered by Blogger.