কালীগঞ্জে এবার বেগবতী নদীতে অভিযান চালিয়ে ৪ বাঁধ অপসারণ করেছে উপজেলা প্রশাসন

 কালীগঞ্জ (ঝিনাইদহ) প্রতিনিধি॥ ৬ জুলাই’২০১৮
ঝিনাইদহের কালীগঞ্জে “মৎস্য রক্ষা” অভিযানের আওতায় বেগবতী নদীতে অভিযান চালিয়ে ৪ টি বাঁধ অপসারণ করেছে উপজেলা প্রশাসন। শুক্রবার (৬ জুলাই) সকাল থেকে দুপুর পর্যন্ত বেগবতী নদীর কুলবর্তী কয়েক গ্রামে এ অভিযান চালানো হয়। সে সময় নদীর মধ্যে দেয়া ৪ টি বাঁধ অপসারণ করা হয়।
উপজেলা মৎস্য কর্মকর্তা আব্দুল্লাহ মহম্মদ সাইদুর রহমান রেজা জানান, দেশীয় প্রজাতির মাছের বংশ বৃদ্ধি এবং রক্ষার জন্য মৎস্য সংরক্ষণ আইনের আওতায় উপজেলা নির্বাহী অফিসার উত্তম কুমার রায় বেগবতী নদীতে অভিযান চালান। সে সময় বারপাখিয়া গ্রামের আব্দুস সত্তারের ছেলে বুলু হোসেনের ১টি, কামারাইল গ্রামের আমানত খা’র ছেলে আমির হোসেনের ১টি, বলরামপুর গ্রামের মৃত আবুল হোসেনের ছেলে ইসলাম হোসেনের ১টি, একই গ্রামের রহম আলী ছেলে ইসরাইল হোসেনের ১টিসহ মোট ৪ টি বাঁধ অপসারণ করা হয়। তিনি আরো জানান, উপরোক্ত ব্যক্তিদের বিরুদ্ধে মৎস্য সংরক্ষন আইন ১৯৫০ এর আওতায় মামলা করা হবে।
কালীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার উত্তম কুমার রায় বলেন, মোবাইল কোর্টের উদ্দেশ্যে আমরা রেব হয়েছিলাম। কিন্তু কাউকে না পেয়ে অভিযান চালিয়ে নদীর মধ্যে দেয়া বাঁধ গুলি অপসারণ করে দিয়েছি। যাতে মাছগুলি ¯্রােতের সাথে অবাধে চলাফেরা করতে পারে। ডিম পেড়ে দেশীয় মাছের বংশবৃদ্ধি করতে পারে। তিনি আরো জানান, গত বৃহস্পতিবার ( ৫জুলাই) থেকে অভিযান শুরু হয়েছে। বিষয়টি টের পেয়ে যারা নদীতে বাঁধ দিয়েছে তারা পালিয়ে গেছে। যেহেতু আমরা ঘটনাস্থরে কাউকে পায়নি, সেহেতু মৎস্য অফিসার তাদের বিরুদ্ধে নিয়মিত মামলার ব্যবস্থা নিবেন।
উল্লেখ্য এর আগে বৃহস্পতিবার ( ৫জুলাই) চিত্রা নদীতে অভিযান চালিয়ে আরো ৫টি বাঁধ অপসারণ করা হয়। অভিযানের সময় স্থানীয় থানা পুলিশের সদস্যরা উপস্থিত ছিলেন।


No comments

Powered by Blogger.