ইভিএম ছাড়াও আরপিওতে যেসব সংশোধন আসছে


ইভিএম, অনলাইন মনোনয়ন, টিআইএন, ঋণখেলাপিদের পুনঃতফসিলের সময় দিয়ে বিভিন্ন অনুচ্ছেদে ধারা-উপধারায় অন্তত এক ডজন সংশোধন-সংযোজন প্রস্তাব করা হয়েছে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার কবিতা খানম।
তিনি বলেন, আইন মন্ত্রণালয়ের ভেটিংয়ের জন্য একগুচ্ছ সংশোধন প্রস্তাব পাঠানো হয়েছে। ইভিএম যুক্ত করা হয়েছে, এ জন্যে সংজ্ঞাসহ বেশ কিছু ধারা উপধারায় সংযোজন-পরিমার্জন করা হয়েছে। সব মিলিয়ে ১২-১৪ টি ধারায় প্রস্তাব থাকছে আমাদের।
নির্বাচন কমিশনার জানান, আরপিও সংশোধন প্রস্তাবে ইভিএমের পাশাপাশি অনলাইনে মনোনয়নপত্র দাখিল, দাখিলের আগের দিন পর্যন্ত ঋণ পুনঃতফসিল করা, ১২ ডিজিটের টিআইএন সনদ দাখিল, অনিয়মের শাস্তির বিধানের বিষয়টিও আরপিতে যুক্ত করা হয়েছে।
জামানত ও নির্বাচনী ব্যয় বাড়ানো নিয়ে কোনো প্রস্তাব পাঠানো হয়নি বলেও জানান কবিতা খানম।
মন্ত্রণালয়ের মতামত ও পরামর্শ পরবর্তীতে কমিশনে পাঠানো হবে। তাতে ইসির সম্মতি থাকলে আইন মন্ত্রণালয় ভেটিংসহ সংশোধন প্রস্তাব বিল আকারে মন্ত্রিসভার বৈঠকে পাঠাবে আইন মন্ত্রণালয়।
এ ব্যাপারে ইসি কর্মকর্তারা জানান, আরপিও বাংলা ভাষায় অনুদিত বাংলাদেশ নির্বাচন আইন বিল আকারে মন্ত্রণালয়ে পাঠানো হয়নি। শুধু সংশোধিত অংশ ভেটিংয়ের জন্য পাঠানো হয়েছে।
সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহার করতে গত ৩০ আগস্ট নির্বাচন কমিশনের আনুষ্ঠানিক সভায় আরপিও সংশোধনের প্রস্তাব অনুমোদন করে। প্রধান নির্বাচন কমিশনার কেএম নূরুল হুদার সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে এর অনুমোদন দেওয়া হয়।
৫ সদস্যের কমিশনের একজন নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার ইভিএম বিষয়ে আপত্তি জানিয়ে সভা বর্জন করেন ও নোট অব ডিসেন্টও দেন।
সূত্র- বিডি২৪ লাইভ ডট.কম.

No comments

Powered by Blogger.