পেঁপে পাতার গুণ জানেন কি?

চিত্রা নিউজ ডেস্ক:পেঁপের গুণ সবার জানা। কিন্তু পেঁপে পাতারও যে রয়েছে বিশেষ কিছু গুণ সেটা হয়ত আমাদের অনেকেরই অজানা। আমরা সাধারণত বাজার থেকে পেঁপে কিনে এনেই খাই। তবে ইচ্ছা করেই পেঁপের পাতা খুঁজে এনে আমরা ব্যবহার করতে পারি। আসুন জেনে নেই পেঁপে পাতার গুণাবলী। পাকস্থলীর আলসারপেঁপে পাতা পাকস্থলীর প্রদাহ কমায় এবং এইচ পাইলোরি নামের ব্যাকটেরিয়া যা মূলত আলসারের জন্য দায়ী, তা ধ্বংস করে ।
কোষ্ঠকাঠিন্য
পেঁপে পাতায় রয়েছে ‘কারপেইন’ যা পাকস্থলীতে সমস্যা সৃষ্টিকারী ব্যাকটেরিয়া ধ্বংস করে। রয়েছে প্রচুর পরিমাণ প্যাপেইন, প্রোটিন এনজাইম এবং অ্যামাইলেইজ এনজাইম যা গম জাতীয় খাবারের গ্লুটেন ভেঙ্গে তা হজম উপযোগী করে তোলে। পাশাপাশি কোষ্ঠকাঠিন্যও দূর করে।

ক্যান্সার
পেঁপে পাতায় অ্যাচেটোজেনিন নামে একধরনের উপাদান আছে, যা ক্যান্সার কোষকে শরীর থেকে বের করে দিতে পারে অথবা নষ্ট করে ফেলতে পারে। জাপান ও ফ্লোরিডা বিশ্ববিদ্যালয়ে এই নিয়ে নানারকম গবেষণা হয়েছে যেখানে দেখা গিয়েছে, পেঁপে পাতা ক্যান্সার নিরাময়ে কার্যকরী। বিশেষ করে জরায়ু ক্যান্সার, প্রস্টেট ক্যান্সার, লিভার ক্যান্সার, স্তন ক্যান্সার এবং ফুসফুসের ক্যান্সার।

ডেঙ্গু
পেঁপে পাতার রস রক্তের প্লেটেলেট সংখ্যা বাড়ায়।

হৃদরোগ
পেঁপে পাতা করোনারি হার্ট ডিজিজ এবং হার্ট-এর অন্যান্য সমস্যা দূর করে। পেঁপে পাতা ভিটামিন সি, বি (নিয়াসিন) এবং পটাশিয়াম-এ ভরপুর যা হার্টের স্বাস্থ্যের জন্য অত্যন্ত জরুরি।

ব্রণ
শুকনো পেঁপে পাতা জল দিয়ে বেটে ব্রণর উপরে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে নিন। ৩-৪দিন নিয়মিত লাগালেই ব্রণ গায়েব।

ম্যালেরিয়া
পেঁপে পাতার রস ম্যালেরিয়ারও প্রতিষেধক।

No comments

Powered by Blogger.