ঝিনাইদহে ১১ টি শিক্ষা প্রতিষ্ঠানে অনুষ্ঠিত হলো ভ্রম্যমান বই মেলা, বাচ্চারা গল্পের বই পেয়ে খুশি

স্টাফ রির্পোটার:
স্কুলে স্কুলে বই নিয়ে হাজির হচ্ছেন, ভ্রম্যমান স্টল সাজিয়ে বসছেন। কাজী নজরুল ইসলাম, রবীন্দ্রনাথ ঠাকুর, শরৎ চন্দ্র, মোহাম্মদ জাফর ইকবাল, যতীন সরকার, আসিফ সহ অনেক লেখকের বই এর পসরা সাজিয়ে বসছেন। দিনভর বাচ্চাদের সঙ্গে বই নিয়েই মজা চলছে। বিকাল হলেই গুটিয়ে নিচ্ছেন। এভাবে আলোঘর এর আয়োজনে ঝিনাইদহের ১১ টি শিক্ষা প্রতিষ্ঠানে অনুষ্ঠিত হয়ে গেল ভ্রম্যমান বই মেলা।
বুধবার ঝিনাইদহ সরকারি বালক বিদ্যালয়, পিটিআই প্রাথমিক বিদ্যালয় ও ঝিনাইদহ সরকারি কেসি কলেজে এই বই মেলার মাধ্যমে শেষ হলো এই বই মেলা। এর পূর্বে ঝিনাইদহের কালেকটরেট স্কুল এন্ড কলেজ, ঝিনাইদহ সরকারি বালিকা বিদ্যালয়, উত্তর-নারায়নপুর মাধ্যমিক বিদ্যালয়, কালীগঞ্জের ভুষন শিশু একাডেমি, মহেশপুরের মোবারকগঞ্জ চিনিকল মাধ্যমিক বিদ্যালয়, মহেশপুরের খালিশপুর বহুমূখী মাধ্যমিক বিদ্যালয়, শৈলকুপার সরকারি পাইলট মাধ্যমিক বিদ্যালয় ও শৈলকুপা পাইলট বালিকা বিদ্যালয়ে ভ্রম্যমান বই মেলা অনুষ্ঠিত হয়। ২৭ জানুয়ারি শুরু হয়ে শেষ হলো ৩০ জানুয়ারি।
আলোঘর প্রকাশনার প্রতিনিধি হাসনাত মোবারক জানান, দেশের সেরা সব লেখকদের বই স্কুলের বাচ্চাদের সামতে তুলে ধরা, বই এর সঙ্গে বাচ্চাদের পরিচিত ঘটাতেই তাদের এই আয়োজন। ঝিনাইদহ জেলায় ১২ টি শিক্ষা প্রতিষ্ঠানে তাদের এবারের কর্মসুচি ছিল। কিন্তু এস.এস.সি পরীক্ষার পূর্ব প্রস্তুতির জন্য একটি প্রতিষ্ঠানে আয়োজন করা সম্ভব হয়নি। তিনি আরো জানান, তারা প্রশাসনের এবং বিদ্যালয় কর্তৃপক্ষের অনুমতি নিয়ে এই আয়োজন করেন। প্রতিষ্ঠানের কোনো একটি স্থানে তারা ভ্রম্যমান লাইব্রেরি স্থাপন করেন। এরপর বাচ্চাদের সামনে বই তুলে ধনের। সারাদিন বাচ্চারা বই দেখে, আর বই সম্পর্কে নানা প্রশ্ন করে। তারা এগুলোর উত্তর দেন। সকাল ৮ টা থেকে শুরু হয়ে এই স্টল চলে বিকাল ৪ টা পর্যন্ত। স্টল থেকে কাউকে কোনো বই নিয়ে যেতে দেওয়া হয় না, তবে কেউ ক্রয় করতে চাইলে করতে পারেন। একটি স্টলে তাদের ৬ শত বই থাকে। এছাড়া তাদের বই রিজার্ভ থাকে ৬ হাজার।
হাসনাত মোবারক জানান, মোহাম্মদ জাফর ইকবাল এর ‘গণিতের মজা মজার গণিত’, আসিফের লেখা ‘বিজ্ঞানের বহু গতিপথ’ ‘সৌরজগত’, ড. পবিত্র সরকারের ‘গল্পে বাংলা উচ্চারন’ যতীন সরকারের লেখা ‘গল্পে গল্পে বাংলা ব্যকরণ’ বইগুলো সহ অন্য বইও বাচ্চারা বেশি পড়েছে। এই বইগুলো দেখে তারা খুবই খুশি হয়েছে।
ঝিনাইদহ সরকারি বালিকা বিদ্যালয়ের এক শিক্ষার্থী জানায়, এই ভ্রম্যমান লাইব্রেরি থেকে তারা বই পড়েছে। খুব মজা করেছে। তার বান্ধবীরাও বই পড়েছে। গল্পের বই পড়তে মজা লেগেছে বলে জানায় শিরোপা।

No comments

Powered by Blogger.