ছাত্রলীগের ৭১তম প্রতিষ্ঠাবার্ষিকীর কর্মসূচি স্থগিত


চিত্রা নিউজ অনলাইন।।
বাংলাদেশের সবচেয়ে প্রাচীন ও ঐতিহ্যবাহী ছাত্র সংগঠন ছাত্রলীগের ৭১তম প্রতিষ্ঠাবার্ষিকী। তবে আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলামের মৃত্যুতে শোক জানিয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন পরবর্তীসব কর্মসূচি স্থগিত করেছে ছাত্রলীগ।
বৃহস্পতিবার (৩ জানুয়ারী) রাতে একসংবাদ বিজ্ঞপ্তিতে ছাত্রলীগের পক্ষ থেকে এ কথা জানানো হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়, আজ সকালে কেবলমাত্র জাতীয় ও দরীয় পতাকা উত্তোলন করা হবে। প্রতিষ্ঠাবার্ষিকীর কর্মসূচী পরবর্তীতে জানিয়ে দেয়া হবে।
১৯৪৮ সালের ৪ঠা জানুয়ারি, ঢাকা বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশ ছাত্রলীগের প্রতিষ্ঠা করেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। প্রতিষ্ঠাকালীন সময়ে এর নাম ছিল পূর্ব পাকিস্তান মুসলিম ছাত্রলীগ। প্রথম সভাপতি হন দবিরুল ইসলাম
গত ৭০ বছর ধরে দেশের ইতিহাসের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িয়ে আছে সংগঠনটির ইতিহাস।প্রতিষ্ঠার পর, বাংলা ভাষাকে রাষ্ট্রভাষা করার দাবিতে রাজপথে আন্দোলন শুরু করে ছাত্রলীগ। বায়ান্ন’র পথ ধরে আসে ৬২’র শিক্ষা আন্দোলন, ৬৬’র ছয় দফা আন্দোলন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছয় দফার পক্ষে জনমত আর সত্তরের নির্বাচনের বিজয় ছাত্রলীগের নেতাকর্মীরাই সহজ করে দেয়। মুক্তিযুদ্ধে অগ্রণী ভূমিকা নেয় ছাত্রলীগ। মুক্তিযুদ্ধে একক কোন ছাত্র সংগঠন হিসেবে ছাত্রলীগের প্রায় ১৭ হাজার কর্মী শহীদ হন।
নব্বইয়ে স্বৈরাচার বিরোধী ও গণতন্ত্র পুনরুদ্ধার আন্দোলন, ৯৬এ ভোটের অধিকার প্রতিষ্ঠা আর এক এগারোর সরকারের সময়ে সংগঠনের সাংগঠনিক নেত্রী শেখ হাসিনাকে কারামুক্ত করতে ছাত্রলীগের ছিল বলিষ্ঠ ভূমিকা।
প্রতিষ্ঠার পর থেকেই প্রতিটি গণতান্ত্রিক ও প্রগতিশীল সংগ্রামে সংগঠনটি ঐতিহাসিক ও উজ্জ্বল নেতৃত্ব দিয়েছে। বাঙালির স্বাধীনতা ও স্বাধিকার অর্জনের লক্ষ্যেই মূল দল আওয়ামী লীগের জন্মের এক বছর আগে প্রতিষ্ঠা পেয়েছিল গৌরব ও ঐতিহ্যের এ সংগঠন।

No comments

Powered by Blogger.