কালীগঞ্জে বিজিবি’র অভিযান ১০ হাজার কেজি চা জব্দ॥ গোডাউন সীলগালা

স্টাফ রিপোর্টার :
ঝিনাইদহের কালীগঞ্জে অবৈধভাবে ভারতীয় চা বিক্রির অভিযোগে ১০ হাজার কেজি ভারতীয় চা জব্দ করেছে বিজিবি। বৃহস্পতিবার (২৮ মার্চ) দুপুরে চুয়াডাঙ্গা বিজিবির সদস্যরা ম্যাজিষ্ট্রেট হেদায়েত উল্লাহর উপস্থিতিতে শহরের নিশ্চিন্তপুর এলাকার ব্যবসায়ী আক্কাস আলীর বাসার গোডাউনে এ অভিযান চালায়।
চুয়াডাঙ্গা বিজিবির সি.ও লে. কর্ণেল ইমাম হাসান বলেন, বিভিন্ন মাধ্যমে খবর পেয়ে তারা ভারতীয় চা ক্রয় এবং বিক্রয়ের সাথে জড়িত সন্দেহে আক্কাস আলীর বাড়িতে অভিযান চালায়। আক্কাস আলী দীর্ঘদিন ধরে তার বাসার গোডাউনে ভারতীয় চা গুদামজাত করে আসছে। পরবর্তীতে ওই চা পিউলি কোম্পানী নামে স্থানীয় বাজারে প্যাকেটজাত করে বিক্রি করছেন। এ অভিযোগে বিজিবি সদস্যরা তার গোডাউন তল্লাসী করে প্রায় ১০ হাজার কেজি ভারতীয় চা জব্দ করে গোডাউনটি সীলগালা করে দেয়।

তিনি আরো জানান, অবৈধভাবে ভারতীয় চা বিক্রির কারনে বাংলাদেশের চা শিল্প ব্যাপকভাবে ক্ষতির মুখে পড়েছে। এছাড়া সরকারের রাজস্ব ফাঁকি দেয়া হচ্ছে। অভিযান পরিচালনা করে ১০ হাজার কেজি চা পাওয়া গেছে। আমরা গোডাউন সীলগালা করে দিয়েছি। পরবর্তীতে এটার ব্যাপারে সরকারি যে নিয়ম আছে সে অনুযায়ী কার্যকরী ব্যবস্থা নেয়া হবে। তিনি জানান, চা এর ব্যবসা করতে হলে সরকারের সংশ্লিষ্ট দপ্তরের তিনটি (চা বোর্ড, প্যাকেজজাত করণ ও বাজারজাত করণ) লাইসেন্সে থাকতে হয়। কিন্তু তার একটি লাইসেন্সও নাই। এজন্য প্রতিষ্ঠানটি সিলগালা করা হয়েছে। প্রয়োজনীয় শর্ত পূরন করে তিনি ব্যবসা করতে পারবেন বলেও জানান এই বিজিবি কর্মকর্তা।

তবে ব্যবসায়ী আক্কাস আলী ভারতীয় চা বিক্রির কথা অস্বীকার করে বলেন, তিনি টেন্ডারে শায়েস্তাগঞ্জ থেকে বাংলাদেশের ভ্যাট দেয়া চা ক্রয় করে বিক্রি করছেন। বিজিবি সন্দেহমূলকভাবে তার বাড়িতে অভিযান চালিয়ে সেগুলি ভারতীয় চা দাবি করছে। তারা ভারতীয় চা এর কোন প্রমাণ দেখাতে পারেননি।




নির্বাহী ম্যাজিস্ট্রেট হেদায়েত উল্লাহ বলেন, ব্যবসায়ী আক্কাস আলী ট্যাক্স ফাঁকি দিয়ে ভারতীয় চা এনে গোদামজাত করেছেন এবং অস্বাস্থ্যকর পরিবেশে “পিউলি চা” নামে প্যাকেটজাত করে বাজারে সেটা বিক্রি করছেন। তাছাড়া তিনি টেন্ডারের চা ক্রয় করেন বলে দাবি করলেও কোন লাইসেন্স দেখাতে পারেননি। সেখান থেকে ১০ হাজার কেজি চা জব্দ করে করা হয়েছে। এছাড়া গোডাউন সীলগালা করা হয়েছে।

No comments

Powered by Blogger.