সরকারি নলডাঙ্গা ভূষণ স্কুলে স্টুডেন্ট কেবিনেট নির্বাচন ২০১৯

স্টাফ রিপোর্টার :
ঝিনাইদহের কালিগঞ্জের ঐতিহ্যবাহী সরকারি নলডাঙ্গা ভূষণ পাইলট মাধ্যমিক বিদ্যালয়ে স্টুডেন্ট কেবিনেট নির্বাচন শুরু হয়েছে।বৃহস্পতিবার সকাল ৮ থেকে শান্তিপূর্ণ ভাবে ভোটাররা লাইনে দাঁড়িয়ে ভোট দেচ্ছে।এই নির্বাচনে ৯১৭ জন ভোটারদের ১৮ জন প্রার্থী এর মধ্যে ৮ ব্যক্তি বিজয় হবেন।এর ভিতরে ৮টি মন্ত্রলায় গঠিত হবে শিক্ষা ,ক্রিড়া,স্বাস্থ্য, পরিবেশ,পানি,বৃক্ষরোপন,অতিথি আপ্যায়ন,উৎসব উদযাপন।২০১৯ সালের স্টুডেন্ট কৈবিনেট নির্বাচন পর্যবেক্ষণ করেন সরকারি নলডাঙ্গা ভূষণ পাইলট মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মকবুল হোসেন তোতা সহ শিক্ষকরা।নির্বাচন কমিশনার সায়েম আল রাতুল জানায় ২০১৯ সালের স্টুডেন্ট কেবিনেট নির্বাচন সকাল ৮ থেকে সুষ্ঠ সুন্দর ভাবে শুরু হয়েছে দুপুর ২টা পর্যন্ত ভোট গ্রহন করা হবে।প্রার্থীরা নিয়মানুযায়ী সকল কায্যক্রম সম্পূর্ণ করেছে।শিক্ষার্থীদের মধ্যে গণতন্ত্র চর্চা তৈরি করতে ‘স্টুডেন্টস কেবিনেট নির্বাচনের’ আয়োজন করা হয়। এর মাধ্যমে শিক্ষক-শিক্ষার্থীদের মধ্যে গণতন্ত্র চর্চাসহ একে অপরকে সহযোগিতা করা, শ্রদ্ধা প্রদর্শন, শতভাগ শিক্ষার্থী ভর্তি ও ঝড়ে পড়া রোধে সহযোগিতা, পরিবেশ উন্নয়ন কর্মকাণ্ডে অংশগ্রহণ নিশ্চিতসহ ক্রীড়া, সংস্কৃতি ও সহশিক্ষা কার্যক্রমে শিক্ষার্থীদের অংশগ্রহণ নিশ্চিত হয়।
জানা যায়, শিক্ষার্থীদের প্রত্যক্ষ ভোটে নির্বাচিত হবে আট সদস্যের স্টুডেন্টস কেবিনেট। ষষ্ঠ থেকে দশম শ্রেণির যেকোনো ছাত্রছাত্রী নির্বাচনে প্রার্থী হতে পারবে। একজন ভোটার সর্বোচ্চ আটটি ভোট দেবে। এর মধ্যে প্রতি শ্রেণিতে একটি করে এবং যেকোনো তিন শ্রেণিতে সর্বোচ্চ দুটি করে ভোট দিতে পারবে। প্রতি শ্রেণি থেকে একজন করে প্রতিনিধি নির্বাচিত হবে। পাঁচ শ্রেণিতে পাঁচজন নির্বাচনের পর তাদের মধ্য হতে সর্বোচ্চ ভোটপ্রাপ্ত তিনজন নির্বাচিত হবে।
স্টুডেন্টস কেবিনেটের নির্বাচিত প্রতিনিধিরা প্রথম সভায় একজন প্রধান প্রতিনিধি মনোনীত করবে। একই সঙ্গে প্রত্যেকের দায়িত্ব বণ্টন এবং সারা বছরের কর্মপরিকল্পনা প্রণয়ন করবে। পাশাপাশি প্রতিটি শ্রেণি থেকে দুজন করে সহযোগী সদস্য মনোনীত করতে হবে, যারা নির্বাচিত প্রতিনিধিদের সহায়তা করবে। তাদের ভোটাধিকার থাকবে না।
প্রতিষ্ঠানের পরিবেশ সংরক্ষণ (বিদ্যালয়, আঙিনা ও টয়লেট পরিষ্কার এবং বর্জ্য ব্যবস্থাপনা, পুস্তক ও শিখন সামগ্রী, স্বাস্থ্য, ক্রীড়া, সংস্কৃতি ও সহপাঠ কার্যক্রম, পানিসম্পদ, বৃক্ষ রোপণ ও বাগান তৈরি ইত্যাদি দিবস ও অনুষ্ঠান উদযাপন, অভ্যর্থনা ও আপ্যায়ন এবং আইসিটি) এই ৮টি প্রধান দায়িত্বে আটজন নির্বাচিত প্রতিনিধি দায়িত্ব পালন করবেন।

No comments

Powered by Blogger.