ইবিতে পিএইচডি সেমিনার অনুষ্ঠিত

বিপ্লব খন্দকার, ইবি-
ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ‘বৃহত্তর ময়মনসিংহ জেলার আরবী সাহিত্য ও ইসলামী শিক্ষা চর্চার অনন্য উৎস ও ক্ষেত্র মাদরাসা: একটি পর্যালোচনা’ শীর্ষক পিএইচডি সেমিনার অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার বেলা ১১টায় আরবী ভাষা ও সাহিত্য বিভাগের আ.ব.ম মুখলেসুর রহমান সেমিনার কক্ষে এ সেমিনার আয়োজিত হয়।
জানা যায়, বৃহত্তম ময়মনসিংহ জেলার আরবী ভাষা ও ইসলামী শিক্ষা চর্চা নিয়ে পিএইচডি সেমিনারটি করা হয়। বিভাগের প্রফেসর ড.এ.কে.এম শামসুল হক সিদ্দিকি তত্ত্বাবধানে গবেষণাপত্র উপস্থাপন করেন এম আহমদ মল্লিক। আরবী বিভাগের পিএইচডি সেমিনার উপ-কমিটি এ সেমিনারের আয়োজন করে।
আরবী বিভাগের সভাপতি প্রফেসর ড. মোস্তাক আলীর সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কলা অনুষদের ডিন প্রফেসর ড. মো: সরওয়ার মুর্শেদ। এতে বিশেষ অতিথি ও গবেষণা তত্বাবধায়ক হিসেবে ছিলেন প্রফেসর ড. তোজাম্মেল হোসেন। এসময় আলোচক হিসেবে আরবী বিভাগের প্রফেসর ড. মুহাম্মদ মাহবুবুর রহমান, একই বিভাগের প্রফেসর ড. মো: আব্দুল মোত্তালিব ও দাওয়াহ এন্ড ইসলামিক স্টাডিজ বিভাগের প্রফেসর ড. মো: আব্দুর রহমান আনোয়ারী গবেষণা কর্ম নিয়ে পর্যালোচনা করেন।
উক্ত গবেষণায় বৃহত্তর ময়মনসিংহ জেলার অধীন বিভিন্ন মাদরাসা, কলেজসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে আরবী ভাষা চর্চার পদ্ধতি সম্পর্কে বিশদ আলোচনা তুলে ধারা হয়। এসব প্রতিষ্ঠনের মাধ্যমে ইসলামী শিক্ষা প্রচার ও প্রসার নিয়ে উপস্থানা করা হয়। গবেষক আহমদ মল্লিক ইবির আরবী বিভাগের ১৯৯৪-৯৫ শিক্ষাবর্ষের শিক্ষার্থী ছিলেন। তিনি ময়নসিংহ ইউনিভার্সিটি ট্রাস্টের প্রতিষ্ঠাতা সভাপতি। তিনি ব্যাক্তিগত উদ্যোগে নিজ জেলায় কয়েকটি মাদরাসা ও কলেজ প্রতিষ্ঠা করেছেন।
সেমিনারে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন ড. মোঃ আব্দুল মালেক, প্রফেসর ড. আবু সাঈদ মোহাম্মাদ আলী, দাওয়া এন্ড ইসলামিক স্টাডিজ বিভাগের প্রফেসর ড. মোঃ গোলাম মাওলা। এছাড়াও সাবেক ডিন প্রফেসর ড. নেছার উদ্দিন আহমেদ, প্রফেসর ড. মোহাম্মদ আব্দুল্লাহ, প্রফেসর ড. মাহবুবুর রহমান, প্রফেসর ড. আব্দুল মোত্তালিব, প্রফেসর ড. ওবায়দুল ইসলাম, প্রফেসর ড.মফিজুল ইসলাম, প্রফেসর ড. নূর মোহাম্মাদ প্রমুখ উপস্থিত ছিলেন।

No comments

Powered by Blogger.