ইবিতে ‘বৃক্ষ উৎসব’

বিপ্লব খন্দকার, ইবি
প্রথবারের মত ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ‘বৃক্ষ উৎসব’ অনুষ্ঠিত হয়েছে। কলা অনুষদের আয়োজনে সোমবার বেলা ১২ টায় রবীন্দ্র-নজরুল কলা ভবনের গ্যালারী কক্ষে ব্যতিক্রমী এ আয়োজন করা হয়।
অনুষদীয় ডিন অধ্যাপক ড. সরওয়ার মুর্শেদের সভাপতিত্বে এবং বাংলা বিভাগের অধ্যাপক ড. রশিদুজ্জামানের সঞ্চালনায় উৎসবের প্রধান অতিথি ছিলেন উপাচার্য অধ্যাপক ড. রাশিদ আসকারী। এসময় বিশেষ অতিথি ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক ড. শাহিনুর রহমান ও কোষাধ্যক্ষ অধ্যাপক ড. সেলিম তোহা।
উৎসব শুরু হয় ‘রবীন্দ্র সংগীত’ ও ‘নজরুল গীতি’র তালে নৃত্য পরিবেশনের মধ্য দিয়ে। এসময় রাজশাহী অঞ্চলের চাঁপাই নওয়াবগঞ্জের বিখ্যাত ‘গম্ভীরা’ পরিবেশনের মাধ্যমে ‘বৃক্ষ বন্দনা’ করেন বাংলা বিভাগের শিক্ষার্থীরা।
পরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এসময় স্বরোচিত বৃক্ষপুরাণ, পুষ্পকথা ও কবিতা পাঠ করেন যথাক্রমে বাংলা বিভাগের সভাপতি অধ্যাপক ড. মোহাঃ সাইদুর রহমান, অধ্যাপক ড. মনজুর রহমান ও অধ্যাপক ড. শেখ রেজাউল করিম।
আলোচনায় বক্তারা বলেন, বৃক্ষ আমাদের সবচেয়ে বড় বন্ধু। কিন্তু দিন দিন আমরা বৃক্ষ নিধন করেই চলেছি। বিশ্বজুড়েই এই নিধনযজ্ঞ চলছে। ফলে অতিসম্প্রতি ‘পৃথিবীর ফুসফুস’ খ্যাত আমাজান মহাবনও হুমকির মুখে পড়েছে। পরিবেশের ভারসাম্য রক্ষায় বেশি বেশি বৃক্ষরোপনই এখন আমাদের একমাত্র সমাধান। এসময় বৃক্ষ রোপণে সবাইকে উদ্বুদ্ধ করতে কলা অনুষদের এই ব্যতিক্রমী আয়োজনের প্রশংসা করেন আলোচকবৃন্দ।
আলোচনা শেষে কলা অনুষদের প্রধান ফটকের সামনে পলাশ চারা রোপন করেন অতিথিবৃন্দ।
অনুষ্ঠানে অন্যান্যের মাঝে উপস্থিত ছিলেন আইন অনুষদের ডিন অধ্যাপক ড. রেবা ম-ল, অধ্যাপক ড. তোজাম্মেল হোসেন, অধ্যাপক ড. আনোয়ার হোসেন, অধ্যাপক ড. মিজানুর রহমান। অধ্যাপক ড. রহমান হাবিব, অধ্যাপক ড. রবিউল হোসেন, অধ্যাপক ড. রফিকুল ইসলাম, সহযোগী অধ্যাপক ড. সাইফুজ্জামান, ড. ইয়াসমিন আরা সাথী, ইবি প্রেসক্লাবের সভাপতি ফেরদাউসুর রহমান সোহাগ, ইবি সাংবাদিক সমিতির সাধারণ সম্পাদক হুমায়ুন কবির জীবন প্রমুখ।

No comments

Powered by Blogger.