ঝিনাইদহে বিক্রি হচ্ছে নকল ব্যান্ডরোল ও ব্যান্ডরোলবিহীন বিড়ি ॥ রাজস্ব হারাচ্ছে সরকার


ঝিনাইদহ প্রতিনিধি-
ঝিনাইদহের প্রায় প্রতিটি হাট বাজারে নকল ব্যান্ডরোল ও ব্যান্ডরোল বিহীন বিড়িতে সয়লাব হয়ে গেছে। কর্তৃপক্ষের চোখ ফাঁকি দিয়ে কিছু অসাধু বিড়ি কোম্পানি এসব অবৈধ ব্যবসা করে লুটে নিচ্ছে কোটি কোটি টাকা। আর এ দিকে সরকার হারাচ্ছে কোটি কোটি টাকার রাজস্ব।
খোঁজ নিয়ে জানা যায়, ঝিনাইদহ সদর উপজেলার কুশাবাড়িয়া, বাসুদেবপুর, বানিয়াবহু, ডাকবাংলা, রিশখালী, বাদামতলা বাজার, হরিণাকুন্ডু উপজেলার কুলবাড়িয়া, শ্রীপুর, রামদিয়া, পাখিমারা বাজার, শৈলকুপা উপজেলার খুলুমবাড়িয়া, রয়েড়া, কাতলাগাড়ী বাজারসহ জেলার ৬ টি উপজেলার বিভিন্ন স্থানে বিক্রি হচ্ছে নকল নকল ব্যান্ডরোল ও ব্যান্ডরোলবিহীন বিড়ি। এসব বাজারগুলোতে আনোয়ার বিড়ি, সাথী বিড়ি, লতা বিড়ি, নিউ কল্পনা বিড়ি, তপু বিড়িসহ বিভিন্ন নামের বিড়ি বিক্রি হচ্ছে।
সেলস ম্যান দিয়ে বিভিন্ন অখ্যাত কোম্পানির এসব বিড়ি নীতিমালার তোয়াক্কা না করে তাদের বিড়ি বাজারজাত করে আসছে বলে অভিযোগ সচেতন মহলের। আর এসব নকল ও অনুমোদনহীন কোম্পানির বিড়ি খেলে স্বাস্থ্যের চরম ঝুঁকি আছে বলে জানিয়েছেন জেলা বিড়ি ভোক্তা কমিটির নেতৃবৃন্দ। এসমস্থ অখ্যাত কোম্পানির বিড়ি যেমন রয়েছে চরম স্বাস্থ ঝুঁকি তেমনি সরকার হারাচ্ছে কোটি কোটি টাকার রাজস্ব। ভোক্তা অধিকার সংগঠন গুলো এদের বিরুদ্ধে কঠোর ভাবে আইন প্রয়োগের দাবি করেছেন।

No comments

Powered by Blogger.