ইবির সকল বিভাগে বাধ্যতামূলক ১০০ নম্বর ইসলামিক স্টাডিজ করার আহবান

বিপ্লব খন্দকার, ইবি-
দেশের বৃহত্তর মুসলিম জনগোষ্ঠির আদর্শিক চাহিদা পূরণ, সমাজে সত্য ও সুন্দরের লালন ও বিস্তার এবং ধর্মীয় শিক্ষার শূন্যতায় কোনো চরমপন্থী গোষ্ঠীর অপতৎপরতা রোধ, বিশেষ করে যুব সমাজকে নৈতিক অবক্ষয় থেকে রক্ষার জন্য বিশ্ববিদ্যালয় পর্যায়ে সকল বিষয় ও স্তরে ১০০ নম্বর ইসলামিক স্টাডিজ বাধ্যতামূলক করতে হবে। বাংলাদেশ জমিয়তে তালাবায়ে আরাবিয়া, ইসলামী বিশ্ববিদ্যালয় শাখার আয়োজনে কুষ্টিয়াস্থ কোর্টপাড়ায় অবস্থিত দিগন্তে মিলনায়তনে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে চান্সপ্রাপ্ত কৃতি ছাত্র-ছাত্রীদের সংবর্ধনা ও সংগঠনের দায়িত্বশীলদের সম্মেলনে প্রধান অতিথির ভাষণে বিশিষ্ট লেখক ও গবেষক ড. মাওলানা মুহাম্মদ ঈসা শাহেদী একথা বলেন।
জমিয়তে তালাবা ইবি শাখার সভাপতি মোঃ জহিরুল ইসলাম এর সভাপতিত্বে অনুষ্ঠিত সম্মেলনে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, কেন্দ্রীয় সভাপতি মোঃ আব্দুর রহমান। আলোচনায় অংশ নেন মাও. মুহা. রুহুল আমিন, মাস্টার মোঃ আতিয়ার রহমান, মাও. মুহাম্মদ মাহফুজুর রহমান, মাও. আব্দুল কাদির, মাও. সাইফুল ইসলাম, মাও. মোঃ আনোয়ার হোসেন, মাও. আব্দুল হালিম, মোস্তফা আল-মুজাহিদ। উক্ত অনুষ্ঠানে তালাবা ইবি শাখার ২০১৯-২০ সেশনের নতুন সভাপতি শাহ্ মুহাম্মদ নাজিউল্লাহ ও মোঃ যুবায়ের ইসলাম খান সাধারণ সম্পাদক হিসেবে নিবার্চিত হন।
প্রধান অতিথির বক্তব্যে বলেন, ‘একটি স্বতন্ত্র ইসলামী আরবি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার মাধ্যমে মাদ্রাসা শিক্ষাকে আন্তর্জাতিক পর্যায়ে পূর্ণাঙ্গ ইসলামী শিক্ষায় উন্নীত করা এবং মাদ্রাসা শিক্ষার বিভিন্ন স্তরের মানউন্নয়ন আর মাদ্রাসার ছাত্র-শিক্ষকদের ন্যায্য দাবি আদায়ের জন্য বাংলাদেশ জমিয়তে তালাবায়ে আরাবিয়া দীর্ঘ এক শতাব্দিকাল ধরে সংগ্রাম চালিয়ে আসছে। সেই আন্দোলনের ফলশ্রুতিতে ১৯৭৯ সালে কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা লাভ হয়েছিল। শুরুতে কথা ছিল যে, এই বিশ্ববিদ্যালয়ে ভর্তি ক্ষেত্রে মাদ্রাসা ছাত্রদের জন্য ৫০% কোটা বরাদ্দ থাকবে। পরবর্তীতে এই কোটা হ্রাস পেয়ে বর্তমানে সম্পূর্র্ণ রহিত হয়ে গেছে। গোটা শিক্ষা ব্যবস্থাকে ইসলামের আদর্শে ঢেলে সাজানোর জন্যে সিদ্ধান্ত ছিল বিশ্ববিদ্যালয়ের প্রত্যেক সাব্জেক্ট এ ছাত্র-ছাত্রীদের জন্য ১০০ নম্বর এর ইসলামিক স্টাডিজ কোর্স বাধ্যতামূলক হবে। কিন্তু কু্ষ্িটয়া বিশ্ববিদ্যালয়ের বিধিমালায় বিষয়টি বিদ্যমান থাকলেও তার কার্যকরিতা নেই। কাজেই কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়সহ উচ্চ শিক্ষার যে কোনো বিষয় ও স্তরে ১০০ মার্কের ইসলাসিক স্টাডিজ শিক্ষা বাধ্যতামূলক করতে হবে। ইসলামী শিক্ষা বাস্তবায়নের বিকল্প সেই। তিনি খলিফাতুল্লাহ ও নায়েবে রাসূলের দায়িত্বপালনের যোগ্যতা অর্জনের জন্য জমিয়তে তালাবায়ে আরাবিয়ার নেতা ও কর্মীদের প্রতি আহ্বান জানান।’


















No comments

Powered by Blogger.