কালীগঞ্জে দিনব্যাপী নিরাপদ খাদ্য ও পুষ্টি মেলা অনুষ্ঠিত

এনামুল হক সিদ্দীককালীগঞ্জ -
ঝিনাইদহের কালীগঞ্জের খাদ্য অধিকার ও খাদ্য নিরাপত্তা অর্জনের আন্দোলনকে বেগবান করার উদ্দেশ্যে দিনব্যাপী নিরাপদ খাদ্য ও পুষ্টি মেলা অনুষ্ঠিত হয়েছে। জাপান ভিত্তিক সেচ্ছাসেবী সংগঠন হাঙ্গার ফ্রি ওয়ার্ল্ড এ মেলার আয়োজন করে। বুধবার সকাল ১১টায় খাদ্য ও পুষ্টি মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন জাতীয় কৃষি পদক প্রাপ্ত কৃষক হেলাল উদ্দিন। বিকালে মেলার আলোচনা সভা ও পুরস্কার বিতরনী অনুষ্ঠানে প্রধান অতিধি হিসেবে উপস্থিত ছিলেন কালীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার সুবর্ণা রানী সাহা। মেলা উদযাপন কমিটির আহবায়ক প্রভাত ব্যানার্জীর সভাপতিত্বে এ সময় উপস্থিত ছিলেন জেলা পরিষদের সদস্য জাহাঙ্গীর হোসেন সোহেল, নিয়ামতপুর ইউনিয়নের চেয়ারম্যান রাজু আহমেদ রনি লস্কর ,বাংলাদেশ ফলিত পুষ্টি গবেষণা ইনস্টিটিউটের উর্দ্ধতন বৈঞ্জানিক কর্মকর্তা নুর আলম সিদ্দিক, বাংলাদেশ নিরাপদ খাদ্য নেটওয়ার্ক (বিএফএসএন) এর চেয়ারম্যান মহিদুল হক খান, উপজেলা স্বাস্থ্য কমকর্তা হুসাইন সাফায়াত,শুদ্ধ কৃষির চেয়ারম্যান কাকলী খান, কালীগঞ্জ ফায়ার সার্ভিসের স্টেশন অফিসার শেখ. ড মামুনুর রশিদ, হাঙ্গার ফ্রি ওয়ার্ল্ডের কান্ট্রি ডিরেক্টর আতাউর রহমান মিটন, এরিয়া কো-অডিনেটর সোহেল আহমেদ খান, কিশোর কুমার কাজল প্রমুখ।
এই মেলায় কালীগঞ্জ উপজেলার ৫জন নারী বলাকান্দর গ্রামের ফাতেমা বেগম, মোস্তবাপুর গ্রামের রেকছোনা বেগম, বলরামপুর গ্রামের শারমিন সুলতানা, মল্লিকপুর গ্রামের রেক্সনো বেগম ,আড়–য়াশলুয়া গ্রামের মিতা বেগমকে খাদ্য নিরাপত্তা নিশ্চিত ও পুষ্টি চাহিদা পুরনে কাজ করায় হাঙ্গার ফ্রি প্রাইজ প্রদান ও চিত্রাংকন প্রতিযোগিতার বিজয়ীদের পুরস্কার বিতরন করা হবে।
এছাড়াও মেলায় ঐতিহ্যবাহী হাড়ি ভাঙ্গা খেলা, তৈলাক্ত গাছে উঠা প্রতিযোগিতা, কলা খাওয়া প্রতিযোগিতা, বাজনা শেষে বালিশ খেলা প্রতিযোগিতার আয়োজন করা হয়। মেলায় দেশের বিভিন্ন স্থান থেকে নারী সংগঠন,কৃষক সংগঠন,পুষ্টি উন্নয়ন সংক্রান্ত সংগঠন তাদের উৎপাদিত নিরাপদ খাদ্য, পিঠাঁ, কৃষি উপকরন,প্রকাশনা ও প্রযুক্তি প্রদর্শন করা হয়।

No comments

Powered by Blogger.