সালফার ডাইঅক্সাইড পরিবেশের জন্য মারাত্মক হুমকি

তরিকুল ইসলাম, ইবিঃ
পরিবেশ দূষণের জন্য দায়ী কঠিন ও বায়বীয় পদার্থ সমূহের মধ্যে অন্যতম হল সালফার ডাইঅক্সাইড । কার্বন ডাইঅক্সাইড ও কার্বন মনোক্সাইড এর মতোই পরিবেশের জন্য মারাত্মক হুমকিস্বরূপ এটি, যার মূল উৎস হল জীবাশ্ম জ্বালানি ও প্রাকৃতিক গ্যাস । পরিবেশে সালফার ডাইঅক্সাইডের বৃদ্ধির ফলে উদ্ভিদ ও প্রাণীর উপর ক্ষতিকর প্রভাব বিস্তার করতে পারে ।
সালফার ডাইঅক্সাইড মূলত জীবাশ্ম জ্বালানি ( কয়লা, পেট্রোলজাত তৈল ) পুড়িয়ে পাওয়া যায় । এছাড়াও আকরিক থেকে আলুমিনিয়াম (Al), কপ্পার (Cu), জিঙ্ক (Zn), আয়রন(Fe) প্রভৃতি ধাতু নিষ্কাশনের সময় সামান্য পরিমাণে সালফার পাওয়া যায় । এটি বাতাসের অক্সিজেনের সাথে বিক্রিয়া করে সালফার ডাইঅক্সাইড গ্যাস তৈরি করে, যা সহজেই পানিতে দ্রবীভূত হয় এবং পানির সাথে বিক্রিয়া করে সালফিউরিক অ্যাসিড তৈরি করে যা অ্যাসিড বৃষ্টির সৃষ্টি করতে পারে ।
রাসায়নিক বিক্রিয়াঃ 2SO2 + O2 ------ 2SO3
SO3 + H2O ------ H2SO4
পরিবেশের উপর প্রভাবঃ পরিবেশের উপর সালফার ডাইঅক্সাইডের প্রভাবকে প্রধানত তিন ভাগে ভাগ করা যেতে পারে । যথাঃ এক) প্রাথমিক প্রভাব দুই) সেকেন্ডারি প্রভাব তিন) উদ্ভিদের উপর প্রভাব
প্রাথমিক প্রভাবঃ সালফার ডাইঅক্সাইডের প্রভাবে শ্বাসনালীর জ্বালা সৃষ্টি হয় এবং শ্বাসনালীতে (airway) বিভিন্ন বাঁধার সৃষ্টি করে ।
সেকেন্ডারি প্রভাবঃ সালফার ডাইঅক্সাইডের প্রভাবে বিশ্বব্যাপী পরিবেশে উষ্ণতা বৃদ্ধি করে যা পরিবেশকে দুর্যোগের দিকে ধাবিত করতে পারে । এছাড়াও মরণব্যাধি ব্রঙ্কাইটিস , নিউমোনিয়া সহ শ্বাসনালীর বিভিন্ন রোগ সৃষ্টি করে ।
উদ্ভিদের উপর প্রভাবঃ সালফার ডাইঅক্সাইড উদ্ভিদের মারাত্মক ক্ষতি সাধন করে । এটি উদ্ভিদের মূল , পাতা , কাণ্ড , শীর্ষে প্রভাব ফেলে এবং ধ্বংস করে ফেলতে পারে । এছাড়াও এটির ফলে অ্যাসিড বৃষ্টি হয় যা পরিবেশের উপাদান পুকুর , নদী , খাল – বিল এর পানি দুষিত করে ফেলে, ফলে জলজ উৎসের কাছাকাছি উদ্ভিদকুল ধ্বংস প্রাপ্ত হয় ।
আমাদের করণীয়ঃ পরিবেশে সালফার ডাইঅক্সাইডের প্রভাবকে প্রশমিত করতে জীবাশ্ম জ্বালানিকে সঠিক উপায়ে ব্যবহার করতে হবে । আকরিক থেকে ধাতু নিষ্কাশনের সময় উন্নত প্রযুক্তির ব্যবহার করে পরিবেশকে ক্ষতির হাত থেকে বাঁচাতে সবাইকে সচেতন হতে হবে ।

No comments

Powered by Blogger.