কালীগঞ্জে এসএসসি’র সকল কেন্দ্র সিসি ক্যামেরায় নিয়ন্ত্রিত পরীক্ষা দিলেন ৩৩২৬ শিক্ষার্থী

স্টাফ রিপোর্টার-
ঝিনাইদহের কালীগঞ্জের এসএসসি পরীক্ষার সকল কেন্দ্র সিসি ক্যামেরা দিয়ে নিয়ন্ত্রিত করা হয়েছে। এবারই সর্বপ্রথম উপজেলার সব কেন্দ্রের সকল কক্ষে সিসি ক্যামেরার আওতায় আনা হয়েছে। ২০২০ সালের এসএসসি’র প্রথম দিন বাংলা প্রথম পত্র এবং দাখিলে কোরআন মাজিদ বিষয়ের পরীক্ষার পরীক্ষার্থীরা সিসি ক্যামেরার আওতায় পরীক্ষা দিয়েছেন।
কালীগঞ্জ উপজেলা প্রশাসন সূত্রে জানাগেছে, উপজেলায় মোট ৮টি মাধ্যমিক ও ২ টি দাখিল কেন্দ্রসহ মোট ১০ টি পরীক্ষা কেন্দ্র রয়েছে। কেন্দ্রগুলি হচ্ছে, সরকারি নলডাঙ্গা ভুষণ পাইলট মাধ্যমিক বিদ্যালয়, সলিমুন্নেছা মাধ্যমিক বালিকা বিদ্যালয়, মোবারক আলী মাধ্যমিক বিদ্যালয়, রোস্তম আলী মাধ্যমিক বিদ্যালয়, বগেরগাছী মাধ্যমিক বিদ্যালয়, চাপরাইল মাধ্যমিক বিদ্যালয়, হাট বারবাজার মাধ্যমিক বিদ্যালয়, বারবাজার মাধ্যমিক বালিকা বিদ্যালয়, শোয়াইনগর দাখিল কামিল মাদ্রাসা ও বেলাল দৌলতপুর আলীম মাদ্রাসা। শিক্ষকদের যথাযথ দায়িত্ব পালন ও নকল প্রতিরোধে পরীক্ষার পূর্বে এসব কেন্দ্রের সকল কক্ষে সিসি ক্যামেরা স্থাপন করা হয়।
এসব কেন্দ্রে চলতি এসএসসি পরীক্ষায় ২ হাজার ৩৬৯ জন, দাখিল পরীক্ষায় ৭১৫ জন এবং ভোকেশনালে ২৪২ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করেছে।
কালীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার সুবর্ণা রানী সাহা বলেন, সরকারের নির্দেশনা মোতাবেক কালীগঞ্জের ১০টি পরীক্ষা কেন্দ্রের সকল কক্ষে সিসি ক্যামেরা লাগানো হয়েছে। তিনি আরো বলেন, নকল প্রতিরোধসহ পরীক্ষায় ডিউটিরত শিক্ষক ও কেন্দ্র সচিবরা কে কি করছেন তা সিসি ক্যামরায় পর্যবেক্ষন করা যাবে।
কালীগঞ্জ মোবারক আলী মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আজমল হুদা টিপু বলেন, পরীক্ষা শুরুর আগ থেকে কালীগঞ্জের মোট ১০টি পরীক্ষা কেন্দ্রের সকল কক্ষে সিসি ক্যামেরা স্থাপন করা হয়েছে। অন্যান্য কেন্দ্রের ন্যায় তার কেন্দ্রটিও সিসি ক্যামেরা দ্বারা নিয়ন্ত্রিত। তিনি আরো বলেন, এটাই সর্বপ্রথম সিসি ক্যামেরায় আওতায় পরীক্ষার্থীরা পরীক্ষা দিচ্ছে। এতে নকল প্রতিরোধসহ দায়িত্বপ্রাপ্ত শিক্ষক ও কেন্দ্রসচিকদের কর্মকান্ড সহজেই পর্যবেক্ষন করা যাচ্ছে।

No comments

Powered by Blogger.