বকেয়া বেতন ও সার ওষধের জন্য মোবারকগঞ্জ চিনিকল শ্রমিকদের বিক্ষোভ গেট মিটিং॥ আগামীকাল ১ঘন্টার কর্মবিরতী ঘোষনা

 শাহ আলম  কালীগঞ্জ (ঝনিাইদহ)-

দেশের দক্ষিন-পশ্চিমাঞ্চলের অন্যতম ভারী শিল্প প্রতিষ্ঠান ঝিনাইদহের মোবারকগঞ্জ চিনিকলের শ্রমিক কর্মচারীরা বকেয়া বেতন ও কৃষকেরা সার কীটনাশক এবং আখের বকেয়া টাকার দাবিতে গেট মিটিং ও বিক্ষোভ করেছে।  আজ শনিবার সকাল ৯টার দিকে মিলের প্রধান ফটকে এই সভা অনুষ্ঠিত হয়।

শ্রমিকরা জানায়, মিলটি গত ২০১৯-২০ মাড়াই মৌসুমে কৃষকের আখের ১ কোটি ৫৩ লাখ টাকা এখনো বাকি।  এদিকে চলতি ২০২০-২১ রোপন 

মৌসুম শুরু হলেও কৃষকের সার ও কীটনাশক কিনতে না পারায় বন্ড বা স্ট্যাম্প করছে না মিল কর্তৃপক্ষ। সার ও কীটনাশক না পেয়ে বিপাকে পড়েছে আখ চাষীরা। ফলে সময় মতো বন্ড না হওয়ায় আখ রোপনে অনাগ্রহ দেখাচ্ছে অনেক কৃষক।

অন্যদিকে মিলের শ্রমিক কর্মকর্তাদের তিন মাসের প্রায় ৪ কোটি টাকা বাকি। বাকি রয়েছে গেল বছরের মৌসুমি শ্রমিকদের অভার টাইমের প্রায় অর্ধকোটি টাকা। এরই মধ্যে আগামি ৪ ডিসেম্বর মিলটি ২০২০-২১ আখ মাড়াই মৌসুমের উদ্বোধনের দিনক্ষণ ঠিক করেছে। কিন্তু চলতি মৌসুমের আর মাত্র কয়েকদিন বাকি থাকলেও মিলের এমন নাজুক অবস্থায় শ্রমিক কর্মচারী ও মিল এলাকার আখচাষিদের মধ্যে হতাশা ছড়িয়ে পড়েছে।

সভায় উপস্থিত ছিলেন মোবারকগঞ্জ চিনিকল শ্রমিক ইউনিয়নের সভাপতি ও শ্রমিক ফেডারেশনের আইন ও দরকষাকষি সম্পাদক গোলাম রসুল। এছাড়া আখ চাষি কল্যাণ সমভাপতি জহুরুল ইসলাম, সাধারন সম্পাদক মাসুদুর রহমান মন্টু, চিনিকল শ্রমিক ইউনিয়নের সাধারন সম্পাদক শরিফুল ইসলামসহ মিলের প্রায় আটশত শ্রমিক কর্মচারী কর্মসূচীতে অংশ নেয়। 

কর্মসূচী থেকে ঘোষনা করা হয়েছে আগামী সকালে ১ঘন্টা কর্মবিরতী পালন করবে। এছাড়াও পর্যায়ক্রমে লাগাতার কেন্দ্র ঘোষিত কর্মসূচীতে অংশ নেবে।



No comments

Powered by Blogger.