কালীগঞ্জে কৃষক নেতা ওমর আলী স্মরণ সভায় বক্তারা অসমাপ্ত কাজ শেষ করে কৃষি উন্নয়নে আমাদের এগিয়ে যেতে হবে

এম শাহজাহান আলী সাজু স্টাফ রিপোর্টার-

ঝিনাইদহের কালীগঞ্জের কৃষক নেতা কমরেড ওমর আলীর স্মরণ সভা অনুষ্ঠিত হয়েছে। কার্ড মহিলা সমিতির আয়োজনে বুধবার সকালে উপজেলার মহেশ্বরচাঁদা গ্রামে এ স্মরণ সভা অনুষ্ঠিত হয়। বঙ্গবন্ধু কৃষি পদকপ্রাপ্ত কৃষক হেলাল উদ্দীনের সভাপতিত্বে স্মরণ সভায় বক্তব্য রাখেন, কোটচাঁদপুর থেকে আগত সাবেক প্রফেসর আতিউর রহমান বাবলু, কৃষিবিদ ডঃ শফিউল্লাহ, যশোর থেকে আগত ওমর আলী বন্ধু আব্দুর রাজ্জাক, কালীগঞ্জ উপজেলা কৃষক লীগের সভাপতি আবুল কালাম আজাদ, বাংলাদেশের ওয়ার্কার্স পাটি কালীগঞ্জ উপজেলা শাখার সাধারণ সম্পাদক রেজাউল ইসলাম, ওমর আলী কন্যা বঙ্গবন্ধু কৃষি পদকপ্রাপ্ত কৃষাণী মর্জিনা বেগম, সাংবাদিক সোহেল আহম্মেদ, এম শাহজাহান আলী সাজু, নয়ন খন্দকার, জাকারিয়া হোসেন, এনামূল হক সিদ্দিক প্রমুখ। 

স্মরণ সভায় বক্তারা বলেন, ওমর আলী আজীবন কৃষকের অধিকার আদায়ে সংগ্রাম করে গেছেন। তারই কারনে আজ মহেশ^রচাঁদা গ্রাম আদর্শে গ্রামে পরিনত হয়েছে। ওমর আলী কারনেই এ গ্রামে পদার্পন করেছেন সাবেক কৃষিমন্ত্রী মতিয়ার চৌধুরী, বিজ্ঞানী ডঃ গুল হোসেন, দেশি বিদেশি সাংবাদিক, জাতী সংঘের খাদ্য নিরাপত্তা সংস্থার প্রতিনিধি ও কৃষি বিশেষজ্ঞদের। 

বক্তারা আরো বলেন, ওমর আলী ছিলেন স্বশিক্ষায় শিক্ষিত। তিনি আজ থেকে ৩০ বছর আগে অল্প জমিতে কিভাবে অধিক ফসল ও বিষমুক্ত সবজি উৎপাদন করা যায় সে বিষয় নিয়ে কৃষকের সাথে কাজ শুরু করেন। আজ সারা বিশে^ ওমর আলীর দেখানো সেই বিষমুক্ত সবজি উৎপাদনের বিষয়টি রোল মডেলে পরিনত হয়েছে। বক্তারা ওমর আলী অসমাপ্ত কাজ সমাপ্ত করার জন্য সকলের প্রতি আহবান করেন।   স্মরণ সভা পূর্বে বাংলাদেশের ওয়ার্কার্স পাটি কালীগঞ্জ শাখার পক্ষ থেকে কমরেড ওমর আলী কবরে পুস্পমাল্য অর্পন করা হয়। 

উল্লেখ্য কমরেড ওমর আলী ৬০ এর দশকে মাওলানা ভাষানী নেতৃত্বাধীন ন্যাপের মাধ্যমে রাজনীতি জীবন শুরু করেন। ৬৮ তে এলাকার জোতদারদের বিরুদ্ধে নদীর জমি দখল ও খাসজমি উদ্ধার আন্দোলনে নেতৃত্ব দেন। লাঙ্গল যার জমি তার এ দাবীতেও আন্দোলন করেন। ১৯৭০ এ শ্রেণীশত্রু খতমের আন্ডার গ্রাউন্ড রাজনীতিতে চলে যান। ৭৯ তে আত্মসমর্পনের মাধ্যমে আবার স্বাভাবিক জীবনে ফিরে আসেন। পরবর্তিতে মেননের নেতৃত্বাধীন বাংলাদেশ ওয়াকার্স পার্টির জন্মলগ্ন থেকে জীবনের শেষ দিন পর্যন্ত এ পার্টির ঝিনাইদহ জেলা কমিটির সদস্য ছিলেন। এরপর তিনি কৃষি কাজশুরু করেন এবং  মহেশ্বরচাঁদায় সমবায় ভিত্তিক চাষাবাদ গড়ে তোলেন। যশোর ও ঢাকায় কৃষি বিজ্ঞানীদের সাথে যোগাযোগ করে ও তাদের পরামর্শে এবং সহযোগীতায় মহেশ্বর চাঁদাকে কৃষি উন্নয়নের মডেলে পরিণত করেন। প্রায় ঘরে ঘরে পুকুর কেটে মৎস চাষেরও ব্যবস্থা করেন। কৃষি উন্নয়নে অবদান রাখার জন্য নারায়নগঞ্জ প্রেসক্লাব তখন ওমর আলীকে সংবর্ধনা দেন।

কালীগঞ্জের ঘোষনগর সন্মিলনী বালিকা বিদ্যালয় ও মোস্তবাপুর মাধ্যমিক বিদ্যালয় প্রতিষ্ঠায় তিনি অগ্রণী ভূমিকা পালন করেন।


                                                                                      


 

No comments

Powered by Blogger.