সকলের পরকালের প্রস্তুতি দরকার


 আলহাজ্ব এম এ কাদের-

মানুষ সৃষ্টির সেরা জীব। আর এ কথা চিরসত্য যে, জন্ম হচ্ছে মৃত্যুর সংবাদদাতা। আর জীবমাত্রই মৃত্যুর স্বাদ গ্রহণ করবে। পবিত্র কুরআনের সূরা আম্বিয়ার ৩৫ নং আয়াতে আছে, ‘জীবমাত্রই মৃত্যুর স্বাদ আস্বাদন করবে’। এ আয়াতে ‘নফস’ বলে পৃথিবীর জীব বোঝানো হয়েছে। আর তাদের সবার মৃত্যু অপরিহার্য। এ ছাড়া সূরা কাফ-এর ১৯ নং আয়াতে আছে, ‘মৃত্যুযন্ত্রণা নিশ্চিত আসবে।’ গত ১ মাসে কালীগঞ্জসহ সারাদেশে অনেক নামীদামী মানুষ মৃত্যুবরণ করেছেন। মৃত্যুর আগপর্যন্ত এনারা কেউই জানতেন না যে এত স্বল্প সময়ের মধ্যে তাঁদেরকে পরকালে পাড়ি দিতে হবে। এজন্য মৃত্যুর আগেই আল্লাহর বিধি-নিষেধ মেনে পরকালের প্রস্তুতি নেয়া আবশ্যক।

পবিত্র কুরআনে সূরা মুনাফিকুনের ১০ ও ১১ নং আয়াতে আল্লাহ তায়ালা এরশাদ করেছেন, ‘হে মুমিনগণ! তোমাদের ধনসম্পদ ও সন্তান-সন্ততি যেন তোমাদেরকে আল্লাহর স্মরণ থেকে গাফেল না করে। যারা এ গাফেলতি করে, তারাই তো ক্ষতিগ্রস্ত। আমি তোমাদের যা দিয়েছি তা থেকে মৃত্যু আসার আগেই ব্যয় করো। 

আল্লাহ রাব্বুল আলামিন সমগ্র বিশে^র স্রষ্টা ও অধিপতি। তিনিই সব কিছুর মালিক। তাঁর কোনো কথা, তাঁর কোনো কাজের ওপর কারো কোনো প্রশ্ন করার অধিকার নেই। মৃত্যুর পর মানুষের কিয়ামত শুরু হয়ে যায়। মৃত্যুর পর কোনো মানুষ আর দুনিয়াতে ফেরত আসে না। পবিত্র কুরআন ও হাদিস শরিফে মৃত্যুর কষ্ট ও ভয়াবহতা সম্পর্কে বিস্তারিত বর্ণনা আছে। দুনিয়ার জীবন আখিরাতের তুলনায় একেবারেই সঙ্কীর্ণ। আর আখিরাতের জীবন অনন্ত, অসীম ও চিরন্তন। পবিত্র কুরআনের সূরা আম্বিয়ার ১ নং আয়াতে আছে, ‘মানুষের হিসাব-কিতাবের সময় নিকটবর্তী, অথচ তারা বেখবর হয়ে মুখ ফিরিয়ে নিচ্ছে’। প্রত্যেক মুসলমান নর-নারীকে চিন্তা করতে হবে যে, আমার হিসাব-নিকাশের সময় আসন্ন, আমার অন্যমনষ্ক কিংবা উদাসীন হওয়া মোটেই সমীচীন হবে না। 


লেখক ঃ সাংবাদিক ও কলামিস্ট

ইমেইলঃ  makader958@gmail.com


No comments

Powered by Blogger.