ইবিতে অনলাইনে পরীক্ষা গ্রহণ শুরু

 

তরিকুল ইসলাম, ইবি:

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) অনলাইনে পরীক্ষা নেওয়া শুরু হয়েছে। আজ বুধবার (২৫ আগস্ট) বিষয়টি নিশ্চিত করেছেন পরীক্ষা কমিটির সভাপতি ও বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইন্জিনিয়ারিং সহযোগী অধ্যাপক . সুধাংশু কুমার বিশ্বাস।

বুধবার (২৫ আগস্ট) বিশ্ববিদ্যালয়ের বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের মাস্টার্সের চূড়ান্ত পরীক্ষা গ্রহণের মাধ্যমে অনলাইনে পরীক্ষা নেওয়ার কার্যক্রম শুরু হয়

পরীক্ষা কমিটির সভাপতি . সুধাংশু কুমার বিশ্বাস বলেন, “ব্যাখ্যামূলক প্রশ্নের পরীক্ষা ১১টায় শুরু হয়ে ১২টায় শেষ হয়। এর পর ৪টা থেকে ভাইভা শুরু হয়ে বিকাল ৬টায় দিকে শেষ হয়েছে ব্যাখ্যামূলক প্রশ্নের জন্য ৩০ নম্বর এবং ভাইভার জন্য ৪০ নম্বরসহ মোট ৭০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। পরীক্ষায় শিক্ষার্থীদের উপস্থিতি ছিল শতভাগ।

তিনি আরও জানান, “আমাদের বিভাগই প্রথম পরীক্ষা শুরু করেছে, এজন্য আমরা সঠিকভাবে নিয়ম মেনে পরীক্ষা নেওয়ার চেষ্টা করেছি। আশাকরি, শিক্ষার্থীরা সুন্দরভাবে পরীক্ষা দিয়েছে। অনলাইন পরীক্ষা সফলভাবে সম্পন্ন করতে বিভাগের সভাপতিসহ সবাই সহযোগগিতা করেছেন।

এছাড়াও পরীক্ষার আগে শিক্ষকগণ জুম অ্যাপে অনলাইন পরীক্ষার বিষয়ে শিক্ষার্থীদের প্রশিক্ষণ দেন হাতে-কলমে প্রশিক্ষণ কর্মসূচিতে প্রশ্ন প্যাটার্ন, পরীক্ষার রুলস রেগুলেশন এবং কীভাবে পরীক্ষা হবে সেই বিষয়ে সম্যক ধারণা দেওয়া হয়।

উল্লেখ্য, করোনা মহামারীর জন্য দেড় বছর ধরে বন্ধ রয়েছে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান। বন্ধের মধ্যেও ইবির একাডেমিক কার্যক্রম চালু ছিল অনলাইনে গত ১৭ আগস্ট উপাচার্য . শেখ আবদুস সালামের সভাপতিত্বে বিভিন্ন অনুষদের ডিনকে নিয়ে সভায় অনলাইনে অনার্স-মাস্টার্সের চূড়ান্ত পরীক্ষা গ্রহণের সিদ্ধান্ত দেওয়া হয়। সেই নির্দেশনার আলোকেই আজ প্রথমবারের মত শুরু হয়েছে অনলাইন চূড়ান্ত পরীক্ষা গ্রহণ

No comments

Powered by Blogger.