ইবি অধ্যাপক হলেন মহেশপুরের কৃতি সন্তান ড. হেলাল উদ্দিন

তরিকুল ইসলাম, ইবিঃ 

ঝিনাইদহের মহেশপুর উপজেলার মান্দারতলা গ্রামের কৃতি সন্তান ড. মোঃ হেলাল উদ্দিন গত ৯ আগস্ট, ২০২২ তারিখে বিশ^বিদ্যালয়ের ২৫৫তম সিন্ডিকেট সভার অনুমোদনক্রমে ফলিত রসায়ন ও কেমিকৌশল বিভাগের সহযোগী অধ্যাপক হতে অধ্যাপক  (গ্রেড - ৩) হিসেবে পদোন্নতি পান। গত ১৪ আগস্ট বিভাগে অধ্যাপক হিসেবে যোগদান সম্পন্ন করেন।

ড. হেলাল উদ্দিন অত্র বিভাগ থেকে কৃতিত্বের সাথে বিএসসি (অনার্স) ও এমএসসি ডিগ্রি অর্জন করার পর কিছুকাল মির্জাপুর ক্যাডেট কলেজ, টাঙ্গাইলে প্রভাষক হিসেবে পাঠদান করেন। এরপর ২০১০ সালের ১৮ সেপ্টেম্বর ইসলামী বিশ^বিদ্যালয়ের ফলিত রসায়ন ও রাসায়সিক প্রযুক্তি বিভাগে প্রভাষক হিসেবে যোগদান করেন। পরের বছর সহকারী অধ্যাপক এবং সর্বশেষ ২০১৬ সালে সহয়োগী অধ্যাপক হিসেবে পদোন্নতি লাভ করেন। 

ড. হেলাল উদ্দিন গ্রামের স্কুল মান্দারতলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষাজীবন শুরু করেন। ১৯৯৪ সালে ইদ্রাকপুর জাতীয় আদর্শ মাধ্যমিক বিদ্যালয় থেকে কৃতিত্বের সাথে মেট্রিক (এসএসসি) পাশ করেন। এরপর ১৯৯৬ সালে সরকারি মাইকেল মধুসূধন দত্ত (এমএম) কলেজ, যশোর হতে আইএসসি (এইচ এস সি) পাশ করে ইসলামী বিশ^বিদ্যালয়ে ফলিত রসায়ন ও রাসায়সিক প্রযুক্তি বিভাগে ভর্তি হন। অত্র বিভাগ থেকে কৃতিত্বের সাথে বিএসসি (অনার্স) ও এমএসসি ডিগ্রি অর্জন করেন। 

ড. হেলাল ২০০৬ সালে উচ্চ শিক্ষার জন্য জাপানে পাড়ি জমান এবং ২০০৯ ইং সালে পিএইচডি ডিগ্রি নিয়ে দেশে ফিরে ২০১০ সালে ইসলামী বিশ^বিদ্যালয়ের ফলিত রসায়ন ও রাসায়সিক প্রযুক্তি বিভাগে প্রভাষক হিসেবে যোগদান করেন। পরের বছর সহকারী অধ্যাপক এবং সর্বশেষ ২০১৬ সালে সহয়োগী অধ্যাপক হিসেবে পদোন্নতি পান। 

ড. হেলাল জাপান সরকারের বৃত্তি নিয়ে জাপানের ওসাকা প্রিফেকচার বিশ^বিদ্যালয় থেকে ২০১৫ সালে পোস্ট - ডক্টরেট ডিগ্রি অর্জন করেন। সম্প্রতি এডি সায়েন্টিফিক রিপোর্টে বিশ^সেরা গবেষকদের তালিকায় সেরা গবেষক হিসেবে স্বীকৃতি পেয়েছেন। 

উল্লেখ্য, মান্দারতলা গ্রামের কৃতি সন্তান ড. হেলাল ইদ্রাকপুর জাতীয় আদর্শ মাধ্যমিক বিদ্যালয়ের বিজ্ঞান বিভাগ থেকে পাশকারী প্রথম বিশ^বিদ্যালয় অধ্যাপক। ইদ্রাকপুর জাতীয় আদর্শ মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের পক্ষ থেকে ড. হেলাল উদ্দিন-কে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানানো হয়।


No comments

Powered by Blogger.