কোটচাঁদপুরে রেকোর্ট পরিমান ভুট্টা চাষে ঝুকেছে কৃষকেরা।

মোঃ রোকনুজ্জামান  কোটচাঁদপুরে প্রতিনিধিঃ


ঝিনাইদহের কোটচাঁদপুর উপজেলার পাঁচ ইউনিয়নেই এবার রেকোর্ট পরিমান চাষ হয়েছে ভুট্টা, আবাহওয়া অনুকুল ও ফলন ভালো হওয়ায় কৃষকের মুখে ফুটেছে হাসি। মাঠের যেদিক চোখ যায় সেদিকে সবুজে সমারহ। ভুট্টার ক্ষেতে সবুজ পাতার ফাঁকে আসতে শুরু করেছে ফুল ও ভুট্টার মোচা। অল্প সময়ে অধিক লাভের আশায় ভুট্টা চাষ করে সফলতা হচ্ছে কৃষকেরা। অন্যান্য ফসলের তুলনায় লাভজনক হওয়ায় ভুট্টা চাষে ঝুঁকে পড়েছেন এখানকার কৃষকরা। এবার বাম্পার ফলন হবে বলে আশা করছেন স্থানীয় ভুট্টা চাষিরা। লক্ষ্য মাত্রার চেয়ে অধিক জমিতে ভুট্টা চাষ হয়েছে বলে জানিয়েছে কৃষি কর্মকর্তা। স্বল্প সময়ে অধিক লাভের আশায় অল্প পুঁজিতে ভুট্টা চাষ করে সফলতার স্বপ্ন বুনছেন উপজেলার ভুট্টা চাষীরা।
ভুট্টা চাষিরা বলেন, অন্যান্য ফসলের তুলনায় ভুট্টা চাষে খরচ ও পরিশ্রম কম। দামও ভালো পাওয়া যায়। গত বার কাঁচা ভুট্টা বেচেছি ১১০০ টাকা মন। একটু দেরীতে বিক্রি করলে ১৪০০ থেকে ১৬০০ টাকা পাওয়া যায়। এবার প্রাকৃতিক দুর্যোগের কবলে না পড়লে দেড় লক্ষাধিক টাকার ভুট্টা বিক্রি করবেন।
উপজেলা কৃষি কর্মকর্তা মহাসীন আলী বলেন,এবার ভুট্টা লক্ষ্য মাত্রর চেয়ে বেশি চাষ হয়েছে। ভূট্টা একটি লাভজনক ফসল। তাছাড়াও কম সময়ে অধিক লাভ হওয়ায় কৃষকরা ভূট্টা চাষে আগ্রহী হচ্ছেন। এই মৌসুমে ৩ হাজার ৪ শত ৫০ হেক্টর জমিতে ভুট্টা আবাদের লক্ষ্য মাত্র থাকলেও চাষ হয়েছে ৩ হাজার ৫০০ শত ৫০ হেক্টর জমিতে। চাষ হয়েছে এন এইচ ৭৭২০, সুপার স্টার ৯২৫৫,কাবেরি ৩৩৫৫, ডন ৫৫৩৩ সহ অন্যান্য জাতের ভুট্টা।

No comments

Powered by Blogger.