কোটচাঁদপুরে জমে উঠেছে খেজুর গুড়ের হাট

মোঃরোকনুজ্জামান কোটচাঁদপুর প্রতিনিধিঃ

 ঝিনাইদহের কোটচাঁদপুর উপজেলার সাফদারপুরে জমে উঠেছে খেজুর গুড়ের হাট। সপ্তাহে শনি ও মঙ্গলবারে এ হাটে দেশের বিভিন্ন অঞ্চল থেকে আসছেন খুচরা ও পাইকারি ব্যবসায়ীরা। উপজেলার গাছিরা সরাসরি গাছ থেকে রস আহরণ করে গুড় বানিয়ে উপজেলার সাফদারপুর বাজারে বিক্রি করেন। খেজুর গাছ থেকে সংগ্রহ করা রস দিয়ে তৈরি ঝোলা গুড় ও দানা গুড় বেচাকেনার জন্য এই হাটের ঐতিহ্য রয়েছে শত বছরের। এবার গুড়ের সংখ্যা কম হওয়ায় গুড়ের দাম কম হচ্ছে বলে মনে করেন গুড় বিক্রেতারা

প্রতি কেজি ১৮০ থেকে ২০০ টাকা দরে গুড় মিল্লেও এবার খরিদদার বেশি হওয়ায় গুড়ের সংখ্যা কম বলে মনে করছেন এখানকার গুড় ব্যাবসায়িরা। গুড়ের মান ভালো হওয়ায় প্রতি হাটে ৩০ থেকে ৩৫ লক্ষ টাকার বেচাকিনা হচ্ছে গুড়। খেজুরের গুড়ের স্বাদ লাভের জন্য হেমন্তের শুরু থেকেই গ্রাম বাংলায় প্রস্তুতি শুরু হয়ে যায়। 

মাটির হাড়ির বা ভাঁড়ের আকার ও ওজন ভেদে দাম ওঠানামা করে। মান ভেদে একভাঁড় গুড় বিক্রি হচ্ছে ৯০০ থেকে ১৫০০ টাকায় । স্বাদে ও গন্ধে এখানকার গুড় অতুলনীয়। অন্যান্য বারের তুলনায় এখানকার খেজুর গুড়ের চাহিদা বেশি থাকায় দামও বাড়ছে।

স্থানীয়রা জানান, প্রতিবছর শীত মৌসুমে সারা দেশের মধ্যে সবচেয়ে বেশি খেজুর গুড়ের বেচাকেনা হয় এ হাটে। স্বাদে ও গন্ধে এখানকার গুড় অতুলনীয়। মৌসুমের প্রায় পুরো সময়জুড়েই হাজারো ক্রেতা-বিক্রেতার ভিড়ে জমজমাট থাকে এই হাট। স্থানীয় পাইকার, মহাজন এবং বিভিন্ন মোকাম থেকে আসা ব্যাপারীরা এমনটাই দাবি করেন। খেজুরের গুড় তৈরি করে তা থেকে জীবিকা নির্বাহ করেছেন উপজেলার কয়েক হাজার পরিবার।

No comments

Powered by Blogger.