কালীগঞ্জে আধুনিক প্রযুক্তিতে আখের সাথে সাথী ফসল চাষাবাদ শীর্ষক মাঠ দিবস পালিত


স্টাফ রিপোর্টার-

ঝিনাইদহের কালীগঞ্জে আধুনিক প্রযুক্তিতে আখের সাথে সাথী ফসল চাষাবাদ র্শীষক মাঠ দিবস পালিত হয়েছে। বাংলাদেশ সুগারক্রপ গবেষণা ইনস্টিটিউট এর আয়োজনে বুধবার সকালে কালীগঞ্জ উপজেলার ত্রিলোচনপুর গ্রামের আখ সেন্টার মাঠে এ মাঠ দিবস পালিত হয়। 

বিএসআরআই এর প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. আবু তাহের সোহেলের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতা করেন, মোবারকগঞ্জ সুগার মিলের ব্যবস্থাপনা পরিচালক মো. রাকিবুর রহমান খান, বিএসআরআই এর মূখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. আতাউর রহমান, মোবারকগঞ্জ সুগার মিলের মহাব্যবস্থাপনা পরিচালক(কৃষি) গৌতম কুমার মন্ডলসহ স্থানীয় আখচাষীরা।

ত্রিলোচঁনপুরের কৃষক হাসান আলী বলেন, তিনি ৪ বিঘা জমিতে আখের সাথে পেয়াজ, রসূন, আলু চাষ করেছিলাম। সে গুলো বিক্রি করে ভালো লাভ করেছি। আবার আমার আখও ভালো হয়েছে কোন সমস্যা হয়নি। তাই যারা আখ লাগাবেন তার সাথে সাথে বিভিন্ন ফসল চাষাবাদ করতে পারেন। এতে আখের মুল্যটি বোনাস হিসেবে পাচ্ছেন। 

মোবারকগঞ্জ সুগার মিলের ব্যবস্থাপনা পরিচালক মো. রাকিবুর রহমান খান বলেন, আখ চাষের পাশাপাশি বিভিন্ন ফসল উৎপাদন করা সম্ভব। তাতে করে কৃষিকরা অধিক লাভবান হবেন। আখের সাথে যদি কেউ অন্য কোন ফসল চাষাবাদ করে তাহলে আখ চাষ তার জন্য বোনাস। তাই কৃষিতে বিপ্লব ঘটানোর জন্য ত্রিমূখী চাষাবাদ করার জন্য সবাইকে আহবান জানান।



No comments

Powered by Blogger.