শিক্ষকদের বেতন নেই ৭ মাস, দেওয়া হয়নি উপবৃত্তি শিক্ষার্থীদের

এম শাহজাহান আলী সাজু-

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের উপআনুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর অধীনে ‘আউট অফ স্কুল চিল্ড্রেন এডুকেশন’ প্রোগ্রাম (পিইডিপি-৪) এর ৬৯ কেন্দ্রের শিক্ষকরা বেতন পান না ৭ মাসের। ফলে পরিবার-পরিজন নিয়ে অত্যন্ত মানবেতর জীবন যাপন করছেন তারা। এখনো দেওয়া হয়নি ৬৯ টি শিক্ষাকেন্দ্রের মাসিক ১২ শত টাকা হারে ঘরভাড়া। শুধু তাই নয় এই কর্মসূচির আওতায় ঝরে পড়া শিক্ষার্থীদের জন প্রতি ১২০ টাকা হারে উপবৃত্তি দেওয়ার কথা থাকলেও আজ পর্য়ন্ত তা দেওয়া সম্ভব হয়নি। নানা সংকটে ঝরে পড়া শিক্ষার্থীদের নিয়ে চলা এই শিক্ষা কর্মসূচি অনেকটা মুখ থুবড়ে পড়েছে। এই অবস্থা ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলায়।

খোজ নিয়ে জানা গেছে, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের উপআনুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর অধীনে আউট অফ স্কুল চিল্ড্রেন এডুকেশন প্রোগ্রাম ঝিনাইদহ জেলার ছয়টি উপজেলায় কার্যক্রম পরিচালনা করছেন। এর মধ্যে ঝিনাইদহ সদর, কালীগঞ্জ, মহেশপুর ও শৈলকুপা এই ৪ উপজেলায় বেসরকারি সাহায্যকারী সংস্থা "সৃজনী বাংলাদেশ" এই কর্মসূচি বাস্তবায়নে কাজ করছেন। ৪২ মাসের এই প্রোগ্রাম কালীগঞ্জ উপজেলায় শুরু হয় ১৭ এপ্রিল ২০২২ তারিখে। উপজেলা ব্যাপী প্রথম পর্যায়ে ১৫ টি এবং দ্বিতীয় পর্যায়ে ৫৪ টি মিলে মোট ৬৯ টি শিক্ষাকেন্দ্রের মাধ্যমে প্রথম থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীদের পাঠদান কার্যক্রম শুরু করে। এই শিক্ষাকেন্দ্র সমূহে ২ হাজার ৭০ জন শিক্ষার্থী নিয়মিত পাঠ গ্রহণ করছেন। আর পাঠদান করাচ্ছেন ৬৯ জন শিক্ষক। কালীগঞ্জে এই শিক্ষাকর্মসূচী বাস্তবায়নে ৭ জন বিভিন্ন পদে অফিসিয়ালি দায়িত্ব পালন করছেন। কিন্তু নানা সংকটে ঝরে পড়া শিক্ষার্থীদের নিয়ে চলা এই শিক্ষা কর্মসূচি অনেকটা মুখ থুবড়ে পড়েছে। শিক্ষক-কর্মচারী মিলে মোট ৭৬ জন বেতন পান না গত ৭ মাসের। ফলে পরিবার-পরিজন নিয়ে অত্যন্ত মানবেতর জীবন যাপন করছেন তারা। এখনো দেওয়া হয়নি ৬৯ টি শিক্ষাকেন্দ্রের মাসিক ১২ শত টাকা হারে ঘরভাড়া। শুধু তাই নয় এই কর্মসূচির আওতায় ঝরে পড়া শিক্ষার্থীদের জন প্রতি ১২০ টাকা হারে উপবৃত্তি দেওয়ার কথা থাকলেও আজ পর্য়ন্ত তা দেওয়া হয়নি। 

পৌর এলাকার নদীপাড়া শিক্ষা কেন্দ্রের শিক্ষক মহুয়া ইসলাম জানান,৭ মাস হলো বেতন পায় না। সামনে ঈদ বকেয়া সহ বেতন পাব কিনা তাও জানি না। নিয়মিত বেতন না হওয়ায় আমাদের খুব কষ্ট করে চলতে হয়।

জামাল ইউনিয়নের তৈলকুপ শিক্ষাকেন্দ্রের দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থী মাসুম মিয়ার পিতা পান্নু লস্করের সাথে কথা হলে তিনি জানান, আমার ছেলে এই স্কুলে পড়ে। ভর্তি করার সময় শুনিলাম ছেলের ১২০ টাকা করে দেবে। কৈ টাকা তো একবারও দেলে না। 

আউট অফ স্কুল চিল্ড্রেন এডুকেশন প্রোগ্রাম কালীগঞ্জ উপজেলার প্রোগ্রাম ম্যানেজার মোঃ মনিরুজ্জামান ঠান্ডু জানান, শিক্ষা কর্মসূচী বাস্তবায়নে বর্তমানে কয়েকটি ব্যাপারে কিছুটা সংকট রয়েছে। আশা করছি খুব দ্রুত এসকল সংকট দূরীভূত হবে। 

আউট অফ স্কুল চিল্ড্রেন এডুকেশন বাস্তবায়নকারী সংস্থার কর্মসূচি প্রধান ওহিদুল ইসলাম জানান, শিক্ষা কেন্দ্রের কয়েকটি ঘরের ত্রুটি থাকায় ঘরভাড়া বিলম্ব হয়েছে। শিক্ষক-কর্মচারীরা সেপ্টেম্বর মাস পর্যন্ত বেতন পেয়েছেন, ৭ মাস বকেয়া পড়েছে বটে, তাও ছাড় হবে দ্রুত। শিক্ষার্থীদের উপবৃত্তির টাকা দ্রুততম সময়ের মধ্যে তাদের নিজ নিজ নগদ হিসাবে প্রদান করবে শিক্ষা মন্ত্রণালয়। 

উপ আনুষ্ঠানিক শিক্ষা ব্যুরো ঝিনাইদহ জেলা সহকারী পরিচালক নজরুল ইসলাম ভূঁইয়া বলেন, এই কর্মসূচী মাঠ পর্যায়ে ভালোভাবে পরিচালিত না হলে ত্রুটিযুক্ত শিক্ষা কেন্দ্রগুলো আমি বন্ধ করে দেবো। আর যেসব সংকটের কথা বলা হচ্ছে তা সমাধান প্রক্রিয়ায় রয়েছে।




No comments

Powered by Blogger.