মরিচের কেজি হাজার টাকা!

ঝিনাইদহ প্রতিনিধি-

সর্বকালের রেকর্ড ভেঙ্গে ঝিনাইদহের শৈলকুপায় ১ হাজার টাকা কেজি দরে কাঁচামরিচ বিক্রি হয়েছে। শনিবার সকালে শৈলকুপা উপজেলা শহরে খুচরা পর্যায়ে প্রতিকেজি মরিচ ১ হাজার টাকা করে বিক্রি হয়েছে। পরে দুপুরে ৮’শ থেকে সাড়ে ৮’শ টাকা দরে বিক্রি হয়েছে।

স্থানীয় সংবাদকর্মী চঞ্চল মাহমুদ জানান, শনিবার সাপ্তাহিত হাটে শৈলকুপায় সকালে পাইকারী পর্যায়ে প্রতিকেজী মরিচ ৮’শ টাকা দরে বিক্রি হয়েছে। সেই মরিচ সকালের দিকে খুচরা পর্যায়ে ১ হাজার টাকা বিক্রি হয়েছে। ৮’শ টাকা কিনে হাজার টাকা বিক্রির বিষয়টি জানাজানি হলে মরিচের দাম কমে ৮’শ থেকে সাড়ে ৮’শ টাকায় বিক্রি হচ্ছে।

শৈলকুপা ছাড়াও জেলা শহরের নতুন হাটখোলা, কালীগঞ্জ, কোটচাঁদপুরে ৮’শ থেকে সাড়ে ৮’শ টাকা দরে বিক্রি হয়েছে। কয়েকদিনের ব্যবধানে মরিচের এই আকাশছোয়া দামে বিপাকে পড়েছেন নি¤œ আয়ের মানুষগুলো।

আশাদুল ইসলাম নামের এক বেসরকারি চাকুরীজীবি বলেন, সারাদিন যে টাকা আয় করি তার মধ্যে বাজারে গিয়ে ১ হাজার টাকা দরে কাঁচা মরিচ কিনতে গেলে অন্য বাজার করা কষ্ট হয়ে যাচ্ছে। মরিচের দাম হাজার টাকা এটা অবাস্তব মনে হচ্ছে। কিন্তু উপায় নেই। খেতে হলে তো কিনতেই হবে।

আব্দুর রশিদ নামের এক দিনমজুর বলেন, আমরা দিনে আয়ই কত করি। ৮’শ বা ১ হাজার টাকায় যদি মরিচ কিনতে হয় তাহলে তো অন্য কিছু কেনা সম্ভব না। এখানেও সিন্ডিকেট কাজ করছে। 

শৈলকুপা হাটের ব্যবসায়ী সোলাইমান হোসেন বলেন, আমরা বেশি দামে কিনে বেশি দামে বিক্রি করছি। আমাদের কিছু করার নেই। বাজারে মরিচের পরিমাণ খুবই কম। যা পাওয়া যাচ্ছে তার দামও বেশি।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক আজগর আলী বলেন, চলতি মৌসুমে জেলার ৬ উপজেলায় ১ হাজার ৭’শত ২৪ হেক্টর জমিতে মরিচের আবাদ হয়েছে। তবে বর্ষা মৌসুম হওয়ার ফলে আধিকাংশ জমির মরিচের গাছ নষ্ট ও ধরণ কমে যাওয়ার ফলে দাম বেশী।


No comments

Powered by Blogger.