মহেশপুরে উন্নতজাতের ফিলিপাইন ব্লাক গেন্ডারি আখের চাষ করে লাভবান হয়েছেন ইউপি সদস্য বিপলু

 ঝিনাইদহ প্রতিনিধি-

ঝিনাইদহের মহেশপুর উপজেলার ১ নং এসবিকে ইউনিয়নের কাকিলাদাড়ী গ্রামের মোহাম্মদ রেজাউল ইসলাম খোকনের ছেলে এসবিকে ইউনিয়নের ৯ নং ওয়ার্ডের ইউপি সদস্য মোহাম্মদ রফিকুজ্জামান ওরফে বিপলু উন্নতজাতের ফিলিপাইন ব্লাক গেন্ডারি আখের চাষ করে ব্যাপক আলোচিত হয়েছেন। তিনি তার নিজের ১ বিঘা জমিতে উন্নতজাতের ফিলিপাইন ব্লাক গেন্ডারি আখের চাষ করে এলাকাবাসীকে তাঁক লাগিয়ে দিয়েছেন ।

তিনি জানান, তার নিজের ১ বিঘা জমিতে বীজ ও সার সহ মোট খরচ হয়েছে প্রায় ৬০ থেকে ৭০ হাজার টাকা। নিয়মিত ভাবে সঠিক পরিচর্যা করে চলেছেন উন্নতজাতের এই গেন্ডারি আখ চাষে। অধিক ফলনের আশা করছেন বিপলু। আবহাওয়া অনুকূলে থাকলে তিনি এই ব্লাক গেন্ডারি আখ বাজার জাতকরণ করে প্রায় দেড় থেকে দুই লক্ষ টাকা লাভের আশা করছেন। এছাড়াও তিনি অন্যান্য জাতের মোট ২২ বিঘা জমিতে বিভিন্ন প্রজাতের দেশীয় আখের চাষ করেছেন। যা পার্শবর্তী মোবারকগঞ্জ সুগার মিলে বিক্রয় করে মোটা অঙ্কের টাকা পেয়ে লাভের মুখ দেখবেন বলে আশা করছেন তিনি। এছাড়াও নিজ নামে নামকরণ করে বিপলু মেম্বার বিরানব্বই নামের নতুন উন্নতজাতের হাইব্রিট গেন্ডারি আখের চাষ ছড়িয়ে দিতে চান সারাদেশে।

তিনি আরও জানান, এসবিকে ইউনিয়নের উপ-সহকারী কৃষি কর্মকর্তা মোহাম্মদ মিন্টু মিয়া কাকিলাদাড়ী গ্রামের আমার ব্লাক গেন্ডারি আখ চাষের মাঠপর্যায়ে কোন খোঁজ খবর নেয়নি। এছাড়াও মহেশপুর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মাধ্যমে কোন প্রকার সরকারি সহযোগীতা পাওয়া যায়নি। তবে চাষিরা এই উন্নতমানের আখ চাষের জন্য সরকারি সকল প্রকার সহযোগীতা পেলে এলাকায় ব্লাক গেন্ডারিসহ বিভিন্ন আখের চাষ আরো বৃদ্ধি পাবে। যার ফলে এলাকার আখ চাষিরা অর্থীক ভাবে ব্যাপক স্বাবলম্বি হবে বলে এলাকার সচেতন মহল মনে করে।


No comments

Powered by Blogger.