কালীগঞ্জে তিনটি গভীর নলকূপের তার ও যন্ত্রাংশ চুরি, দুশ্চিন্তায় চাষী

 এম শাহজাহন আলী সাজু-

ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলার হরদেবপুর গ্রামের মাঠে সোলার ইরিগেশন পাম্পিং সিস্টেমের তিনটি গভীর নলকূপের তার ও যন্ত্রাংশ চুরির ঘটনা ঘটেছে। শুক্রবার দিবাগত রাতে এ চুরির ঘটনা ঘটে। তিনটি পাম্প থেকে প্রায় ৫ লক্ষ টাকার তার ও যন্ত্রাংশ চুরি করে নিয়ে গেছে চোর চক্রের সদস্যরা। 

এদিকে পাম্প বন্ধ থাকায় প্রায় ২০০ বিঘা জমির ধান ক্ষতিগ্রস্থ হওয়ার আশংকা করছেন চাষীরা। সেচ নিয়ে দুশ্চিন্তায় পড়েছে কয়েক গ্রামের চাষী।

সরেজমিনে গিয়ে জানা গেছে, উপজেলার জামাল ইউনিয়নের হরদেবপুর গ্রামের মাঠে বেসরকারি এনজিও এইড ফাউন্ডেশনের বাস্তবায়নে সোলার ইরিগেশন পাম্পিং সিস্টেম প্রকল্পের আওতায় ক্ষেতে সেচ দেওয়ার জন্য ৫টি গভীর নলকূপ পরিচালনা করা হয়। ৫টির মধ্যে তিনটি গভীর নলকূপে শুক্রবার গভীর রাতে পাম্প থেকে তালা ভেঙে তার ও বিভিন্ন যন্ত্রাংশ চুরি করে নিয়ে গেছে চোরেরা। এরমধ্যে হরদেবপুর গ্রামের উদয় শংকর বিশ^াসের পাম্প থেকে তার ও ইনভার্টার মেশিন, আবুল হাসেম বিশ^াস ও রফিকুল ইসলামের পাম্প থেকে তার চুরি করে নিয়ে গেছে চোরেরা। বর্তমানে ধানক্ষেতে সেচ দেওয়া বন্ধ রয়েছে।

হরদেবপুর গ্রামের আনন্দ বিশ^াস নামের এক কৃষক জানান, হরদেবপুর গ্রামের মাঠে ৫১ ও হবু ধান প্রায় ৫ বিঘা জমিতে তিনি ধান চাষ করেছেন। পাম্পের যন্ত্রাংশ চুরি হয়ে যাওয়ায় ক্ষেতে সেচ দিতে পারছেন না। এই মুহুর্তে সেচ না পেলে ধান নষ্ট হয়ে যাবে। জমিতে সেচ দেওয়ার বিকল্প কোন ব্যবস্থাও নেই। তার মতো প্রায় ১০০ জন চাষী ক্ষতিগ্রস্থ হবেন বলে জানান তিনি।

হরদেবপুর-১ পাম্পের অপারেটর উদয় শংকর বিশ^াস জানান, শুক্রবার গভীর রাতে তাদের মাঠের ৫টি পাম্পের মধ্যে তিনটিতে চুরি সংঘটিত হয়েছে। তার পাম্প থেকে একটি ইনভার্টার মেশিন ও তার চুরি হয়েছে। তিনটি পাম্পের অধীনে প্রায় ২০০ বিঘা জমির ধান রয়েছে। পাম্প বন্ধ থাকলে এসব ধান নষ্ট হয়ে যাবে। এই মাঠে শ্যালো মেশিনও নেই। তিনি দ্রুত পাম্পগুলো চালু করার দাবি জানান।

আরেক পাম্প অপারেটর রফিকুল ইসলাম বলেন, তিনি দুটি পাম্প পরিচালনা করেন। সকালে হরদেবপুর-২ নম্বর পাম্পে গিয়ে দেখতে পান পাম্প ঘরের তালা ভাঙা। বিভিন্ন স্থানের তার কাটা। এরপর বিষয়টি তিনি সবাইকে জানান। 

এইড ফাউন্ডেশনের প্রোগ্রাম হেড আলমগীর হোসেন জানান, তিনি চুরি হওয়া তিনটি পাম্প পরিদর্শন করেছেন। তিনটি পাম্প থেকে প্রায় ৫ লক্ষ টাকার যন্ত্রাংশ চুরি হয়েছে। পুনরায় তিনটি পাম্প চালু করতে এক সপ্তাহ সময় লাগতে পারে বলে জানান তিনি।

কালীগঞ্জ থানার ওসি মাহাবুবুর রহমান জানান, সংবাদ পেয়েছি যে সৌর বিদ্যুত চালিত গভীর নলকূপের তারসহ অন্যান্য জিনিস পত্র চুরি হয়েছে। তবে, এ ঘটনায় এখনো কেউ কোন অভিযোগ করেনি। অভিযোগ পেলে অবশ্যই ব্যবস্থা নেওয়া হবে।



  


No comments

Powered by Blogger.