ইবিতে এম.ফিল ও পিএইচডি আবেদন ১৮৪ প্রার্থীর, যাচাই পরিক্ষা অক্টোবরে'ই

নাইমুর রহমান, ইবি প্রতিনিধি-

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) এম.ফিল ও পিএইচডি প্রোগ্রামে আবেদন করেছেন ১৮৪ প্রার্থী। আগামী ১৬ অক্টোবর ২০২২-২৩ শিক্ষাবর্ষে এম.ফিল ও পিএইচডি প্রোগ্রামে আবেদনকারী প্রার্থীদের যোগ্যতা যাচাই পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরমাণু বিজ্ঞানী ড. এম. এ. ওয়াজেদ মিয়া ভবনের ১০১ ও ১০২ নং কক্ষে সকাল সাড়ে ১০টা থেকে বেলা ১২টা পর্যন্ত এ পরীক্ষা হবে। এ পরীক্ষার জন্য আলাদা কোনো প্রবেশ পত্র ইস্যু করা হবে না। বিশ্ববিদ্যালয়ের একাডেমিক শাখার উপ-রেজিস্ট্রার (শিক্ষা) বদিউজ্জামান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তি সূত্রে, এম.ফিল প্রোগ্রামে আবেদন করেছেন ৯১ প্রার্থী। পিএইচডি প্রোগ্রামে আবেদনের সংখ্যা ৯৩। এম.ফিল পিএইচডি মিলিয়ে যার মোট সংখ্যা ১৮৪। মোট ৯১ জন এম.ফিল প্রোগ্রামে আবেদনকারীদের মধ্যে আল-হাদীস এন্ড ইসলামিক স্টাডিজ বিভাগে ২৩, আল-কুরআন এন্ড ইসলামিক স্টাডিজ বিভাগে ২২, দাওয়াহ এন্ড ইসলামিক স্টাডিজ বিভাগে ১৯, আরবী ভাষা ও সাহিত্য বিভাগে ১৪, আল-ফিকহ্ এন্ড লিগ্যাল স্টাডিজ বিভাগে ৬, ফলিত পুষ্টি ও খাদ্য প্রযুক্তি বিভাগে ৩ জন এবং বাংলা, অর্থনীতি, আইন ও হিসাব বিজ্ঞান ও তথ্য পদ্ধতি বিভাগে ১ জন করে আবেদন করেছেন।

এদিকে মোট ৯৩জন পিএইচ.ডি প্রোগ্রামের আবেদনকারীর মধ্যে দাওয়াহ এন্ড ইসলামিক স্টাডিজ বিভাগে ২৪, আল-হাদীস এন্ড ইসলামিক স্টাডিজ বিভাগে ১৯, আল-কুরআন এন্ড ইসলামিক স্টাডিজ বিভাগে ১৭, আরবী ভাষা ও সাহিত্য বিভাগে ১০, আইন বিভাগে ৬, হিসাব বিজ্ঞান ও তথ্য পদ্ধতি বিভাগে ৪, আল-ফিকহ এন্ড লিগ্যাল স্টাডিজ ও ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ৩, বাংলা বিভাগে ২ জন এবং ফলিত রসায়ন ও কেমিকৌশল, ইংরেজি, অর্থনীতি, ব্যবস্থাপনা, মার্কেটিং বিভাগে ১ জন করে আবেদন করেছেন। 

No comments

Powered by Blogger.