ঝিনাইদহে জাতীয় তামাক মুক্ত দিবস উপলক্ষে সংবাদ সম্মেলন


 ঝিনাইদহ প্রতিনিধি-

‘জীবনের জন্য, পরিবারের জন্য তামাক কোম্পানীর আগ্রাসন প্রতিহত করুন’ এ শ্লোগানে ঝিনাইদহে জাতীয় তামাক মুক্ত দিবস উপলক্ষে তামাক নিয়ন্ত্রণ আইন লঙ্ঘন ও তামাক কোম্পানীর বেপরোয়া শীর্ষক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

সোমবার দুপুরে পদ্মা সমাজ কল্যাণ সংস্থার সম্মেলন কক্ষে এ সংবাদ সম্মেলনের আয়োজন করে বাংলাদেশ তামাক বিরোধী জোট ও শেল্টার সমাজ কল্যাণ সংস্থা।

সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন, শেল্টার সমাজ কল্যাণ সংস্থার নির্বাহী পরিচালক রোমেনা বেগম, উপ-পরিচালক শাহানুর রেজা, প্রোগ্রাম কো-অর্ডিনেটর রোকসানা খাতুন, ডাস’র নির্বাহী পরিচালক আবুল কালাম আজাদ, পদ্মা সমাজ কল্যাণ সংস্থার নির্বাহী পরিচালক হাবিবুর রহমান, সাংবাদিক রবিউল ইসলাম রবি ও সাজ্জাদ আহম্মেদ।

সংবাদ সম্মেলনে জনস্বাস্থ্যকে প্রধান্য দিয়ে তামাক নিয়ন্ত্রণ আইন শক্তিশালী করার পাশাপাশি কয়েকটি সুপারিশ তুলে ধরেন। সুপারিশগুলো হলো-দ্রুততম সময়ে তামাক নিয়ন্ত্রণ আইন সংশোধনী চুড়ান্ত করা, তামাক কোম্পানীর প্রভাব থেকে নীতি সুরক্ষায় এফসিটিসি এর অনুচ্ছেদ ৫.৩ অনুসারে কোড অব কন্ডাক্ট গ্রহণ, জাতীয় তামাক নিয়ন্ত্রণ কর্মসূচি দ্রুত চুড়ান্ত এবং দেশব্যাপী যথাযথ কার্যক্রম গ্রহণ করা, টাক্সফোর্স কমিটিসমূহ সক্রিয় করা, কমিটির ত্রৈমাসিক সভা নিয়মিতকরণ, সভার সিন্ধান্তসমূহ যথাযথভাবে বাস্তবায়ন করা, আইন লঙ্ঘনের দায়ে তামাক কোম্পানী/প্রতিনিধিকে আর্থিক জরিমানার পাশাপাশি জেল প্রদাণ, আইন লঙ্ঘনকারী তামাক কোম্পানিগুলোর বিরুদ্ধে যথাযথ পদক্ষেপ গ্রহণ করা, তামাক নিয়ন্ত্রণ আইন মনিটরিং কার্যক্রমের সাথে বেসরকারী সংস্থাগুলোকে সম্পৃক্ত করা ও প্রধানমন্ত্রীর ঘোষণা অনুসারে একটি শক্তিশালী তামাক কর নীতি প্রণয়ন ও বাস্তবায়ন করা।

No comments

Powered by Blogger.