কালীগঞ্জে বিজ্ঞান ও প্রযুক্তি মেলা সমাপ্ত






কালীগঞ্জ (ঝিনাইদহ ) সংবাদদাতা ঃ  ঝিনাইদহের কালীগঞ্জে অনুষ্ঠিত তিন দিন ব্যাপী বিজ্ঞান ও প্রযুক্তি মেলা শেষ হয়েছে। আজ বুধবার বিকেলে মেলার সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানের আয়োজন করা হয়।
উপজেলা শিশুপার্ক চত্ত্বরে আয়োজিত মেলার সমাপনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কালীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার উত্তম কুমার রায়। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতা করেন, উপজেলা ভাইস চেয়ারম্যান মতিয়ার রহমান মতি। বিশেষ অতিথির বক্তৃতা করেন, উপজেলা মৎস অফিসার আব্দুল্লাহ মোহাম্মদ সাইদুর রহমান রেজা, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার এস এম কামরুজ্জামান প্রমূখ।

বিজ্ঞান মেলায় অটোমেটিক রেলওয়ে গেট কন্ট্রোল প্রকল্প আবিস্কার করে সিনিয়র গ্রুপে প্রথম হয়েছে বারবাজার ডিগ্রি কলেজ। আগুন ও বন্যার সর্তকীকরণ সংকেত আবিস্কার করে জুনিয়র গ্রুপে প্রথম হয়েছে রোস্তম আলী মাধ্যমিক বিদ্যালয় এবং  স্মার্ট স্পাই রোবট আবিস্কার করে বিশেষ গ্রুপে প্রথম হয়েছে জিনিয়াস সায়েন্স ক্লাব। এছাড়া বিজ্ঞান অলিম্পিয়াডে জুনিয়র গ্রুপে সরকারী নলডাঙ্গা ভূষণ পাইলট মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থী শাহরিয়ার রশিদ খান সিফাত জুনিয়র গ্রুপে প্রথম ও সিনিয়র গ্রুপে মাহতাব উদ্দিন ডিগ্রি কলেজের শিক্ষার্থী রুকাইয়া বিনতে আলী প্রথম হয়। পরে অতিথিদের শুভেচ্ছা ক্রেস্ট ও অংশগ্রহণকারী শিক্ষার্থীদের হাতে ক্রেস্ট তুলে দেন অনুষ্ঠানের প্রধান অতিথি।

এ বছর মেলায় স্কুল কলেজের শিক্ষার্থী ছাড়াও বিভিন্ন শ্রেণির দর্শনার্থীদের উপস্থিতি ছিলো চোখে পড়ার মতো। মেলায় আগত দর্শনার্থীদের জন্য শিক্ষার্থীদের আয়োজনে বিনোদনের ব্যবস্থা ছিল।  উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার এস এম কামরুজ্জামান বলেন, এবারের মেলায় স্কুল, কলেজ ও মাদরাসার স্বতঃস্ফুর্ত উপস্থিতি মেলাকে আর্কষনীয় করে। প্রতিষ্ঠানগুলো প্রতিবছর মেলায় এভাবে  বিজ্ঞান প্রজেক্ট নিয়ে অংশগ্রহণ করলে বিজ্ঞান শিক্ষার প্রতি শিক্ষার্থীর আগ্রহ বেড়ে যাবে।   

‘মেধাই সম্পদ, বিজ্ঞান ও প্রযুক্তিই ভবিষ্যৎ’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে কালীগঞ্জ উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা  শিশুপার্ক চত্ত্বরে সোমবার থেকে তিন দিনব্যাপী এ মেলা শুরু হয়। মেলায় উপজেলার ২৯টি শিক্ষা প্রতিষ্ঠান অংশগ্রহণ করে। মেলা চলে সকাল ১০ টা থেকে বিকেল ৪ টা পর্যন্ত।

No comments

Powered by Blogger.