গোল মরিচেই দূর হবে ইঁদুরের উপদ্রব



ইঁদুরের নাম শুলেই কেমন নোংরা গা ঘিনঘিন একটা ব্যাপার তৈরি হয়। আর ভুক্তভোগীরাই কেবল জানেন ঘরে ইঁদুর হলে কি পরিমাণে যন্ত্রণাদায়ক সমস্যার সৃষ্টি হয়। কাপড়চোপড়, বইপত্র কেটে একাকার করাই ইঁদুরের একমাত্র কাজ। ইঁদুরের উপদ্রব একবার হলে একেবারে নির্মূল না করা পর্যন্ত এই যন্ত্রণা চলতেই থাকে। এছাড়াও ইঁদুরের কারণে নানা রোগ-বালাই ঘরে লেগেই থাকে।

অনেকের ঘরে শিশু থাকে বলে বিষ দেয়া নিরাপদও নয়। এর চাইতে বরং আরো সহজ একটি উপায় জেনে নিন। শুধুমাত্র গোলমরিচ দিয়েই ইদুরের উপদ্রব থেকে চিরতরে মুক্তি পেতে পারেন। কীভাবে? চলুন তাহলে জেনে নেওয়া যাক ইদুর তাড়াতে কীভাবে ব্যবহার করবেন গোলমরিচ।

গোলমরিচের গন্ধ ইঁদুর একেবারেই সহ্য করতে পারে না। গোলমরিচের পানজেন্ট ধরণের ঘ্রাণ অর্থাৎ ঝাঁঝপূর্ণ ঘ্রাণ ইঁদুরের ফুসফুসে গেলে শ্বাস নিতে পারে না ইঁদুর। আর একারণে খুব সহজেই মারা পড়ে।

যে সকল স্থানে ইঁদুরের উপদ্রব বেশি বা ইঁদুরের আবাস রয়েছে মনে করছেন সেসকল স্থানে গোলমরিচ গুঁড়ো করে ছড়িয়ে রাখুন, ইঁদুরের বংশ নির্বংশ করতে পারেন খুব সহজেই।

আর যদি আপনার বাড়িতে বাহির থেকে ইদুর আসে তাহলে বাড়িতে আসা-যাওয়ার পথে ছিটিয়ে রাখুন গোলমরিচের গুঁড়া।

এছাড়াও ইঁদুরের হাত থেকে রেহাই পেতে পারেন গোলমরিচ ও তেজপাতার ব্যবহার করে। গোলমরিচের ঝাঁঝালো ঘ্রাণ ইঁদুরের ফুসফুসে গেলে নিঃশ্বাস নিতে পারে না ইঁদুর, আর তেজপাতা খাওয়ার পর তারা এটি হজম করতে পারে না একেবারেই। এ কারণে খুব সহজেই মারা পড়ে। যে সকল স্থানে ইঁদুরের উপদ্রব বেশি বা ইঁদুরের আবাস রয়েছে মনে করছেন, সেসব স্থানে গোলমরিচ গুঁড়া ও তেজপাতা গুঁড়ো করে ছড়িয়ে রাখুন।

No comments

Powered by Blogger.