ইবিতে ড্রাগ ডিসকোভারী এন্ড ডেভেলপমেন্ট শীর্ষক আন্তর্জাতিক সেমিনার অনুষ্ঠিত

তরিকুল ইসলাম, ইবি প্রতিনিধিঃ
ইসলামী বিশ্ববিদ্যালয়ের ফলিত রসায়ন ও কেমিকৌশল বিভাগের আয়োজনে প্রকৌশল ও প্রযুক্তি অনুষদ ভবনের নীচতলার হল-রুমে আজ ২৬জুন (বুধবার) দুপুর ১২টায় ন্যাচারাল প্রোডাক্ট ফর ড্রাগ ডিসকোভারী এন্ড ডেভেলপমেন্ট শীর্ষক আন্তর্জাতিক সেমিনার অনুষ্ঠিত হয়েছে৷ এ সেমিনারে প্রধান অতিথি হিসাবে ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ হারুন-উর-রশিদ আসকারী এবং বিশেষ অতিথি হিসাবে প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ শাহিনুর রহমান, ট্রেজারার প্রফেসর ড. মোঃ সেলিম তোহা এবং প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডিন প্রফেসর ড. মমতাজুল ইসলাম উপস্থিত ছিলেন।
উক্ত সেমিনারে স্বাগত বক্তব্য প্রদান করেন ফলিত রসায়ন ও কেমিকৌশল বিভাগের সভাপতি প্রফেসর ড. মোঃ আতিকুর রহমান। তুরস্কের ক্যানকিরী কারাতেকিন বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের প্রফেসর ড. ইব্রাহিম ডেমিরটাস মূল আলোচক হিসাবে সেমিনারে উপস্থিত ছিলেন।
প্রধান অতিথির বক্তব্যে ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ হারুন-উর-রশিদ আসকারী বলেন, "মানুষের মঙ্গলের জন্য ওষুধ তৈরির ক্ষেত্রে প্রাকৃতিক উপাদানগুলো বেশি করে ব্যবহার করা উচিত। তিনি বলেন, নিত্যনতুন ওষুধের আবিষ্কার আমাদের জীবনযাত্রায় ব্যাপক পরিবর্তন আনছে৷"
তারপর প্রধান আলোচক প্রফেসর ড. ইব্রাহিন ডেমিরটাস মাল্টিমিডিয়া প্রজেক্টরের মাধ্যমে নিজের গবেষণাপত্রের তথ্যচিত্র তুলে ধরেন৷ বিভিন্ন রোগব্যাধি নিরাময়ের জন্য প্রাকৃতির উৎস থেকে আহরিত উপাদান দিয়ে নতুন নতুন কার্যকরী ঔষধ তৈরির পদ্ধতি প্রদর্শন করেন৷এছাড়া প্রকৃতি থেকে প্রাপ্ত বিভিন্ন উদ্ভিদের উপকারিতার কথা বর্ণনা করে উদ্ভিদ থেকে ড্রাগ আবিষ্কার ও উন্নত প্রযুক্তি ব্যবহারের প্রতি শিক্ষার্থীদের উদ্বুদ্ধ করেন৷



No comments

Powered by Blogger.