কালীগঞ্জ উপজেলার গরীব ও মেধাবী ছাত্রছাত্রীদের পাশে পুলিশ কনষ্টোবল রকি

এনামুল হক সিদ্দীক -
২০১২ সালে পুলিশ কনষ্টোবল পদে চাকুরীতে যোগদান করেন রকি উদ্দীন (বিপি,নং ৯৩১৩১৫৫০৯৬)। দুই ভাই এক বোনের মধ্যে রকি উদ্দিীন সবার ছোট। আকিকা তাসনিম নামের ৪ বছরের এক কন্য সন্তান আছে। পুলিশের চাকুরীর পাশা-পাশি গরীব ও মেধাবী ছাত্রছাত্রীদের মধ্যে শিক্ষা উপকরণ বিতারণ করে থাকেন তিনি । তিনি নিজ এলাকার বিভিন্ন শিক্ষা প্রতিষ্টানে গরীব ও মেধাবী ছাত্র-ছাত্রীদের মাঝে গত ৫ বছর ধরে খাতা,কলম-সহ বিভিন্ন শিক্ষা উপকরণ বিতারণ করে আসছেন। এবছরেও সে ৮০ জন ছাত্র-ছাত্রীদের মাঝে বিভিন্ন শিক্ষা উপকরণ বিতারণ করেন। রকি উদ্দীন ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলার কাষ্টোভাঙ্গা গ্রামের ওবাইদুর রহমানের ছেলে।
কনষ্টোবল রকি উদ্দীন জানান, আমার নিজ এলাকার অনেক গরীব ও মেধাবী ছাত্র-ছাত্রীরা শিক্ষা উপকরনের অভাবে প্রাইমারী থেকে লেখা-পড়া বন্ধ হয়ে যায়। আমি পুলিশের চাকুরীতে যোগদানের পর থেকেই এলাকার গরীব ছাত্র-ছাত্রীরা প্রাইমারী থেকেই যেন ঝরে না যায় সে জন্যে প্রতি মাসের মাসিক বেতনের একটা অংশ জমা রেখে বছরের প্রথমে গরীব ও মেধাবী ছাত্র-ছাতীদের মাঝে শিক্ষা উপকরণ দিয়ে থাকি। তিনি আরো জানান, গ্রামে অনেক গরীব পরিবার আছে যারা সময় মত ছেলে-মেয়েদের হাতে খাতা, কলম-সহ শিক্ষার বিভিন্ন উপকরণ তুলে দিতে পারে না তাদের উদ্দেশ্যে এই উদ্যোগ। তিনি বলেন, আমি খুব সাধারণ পরিবারের ছেলে। আমার সাধ্যও সীমিত। তবে আমার ইচ্ছাটা অনেক বড়। শুধু প্রাইমারী নয়, মাধ্যমিক, মাদ্রাসা ও কলেজ ছাত্র-ছাত্রীদেরকে শিক্ষা উপকরণ সময় মত তুলে দিতে চান তিনি ।
কালীগঞ্জ উপজেলার ১০ নং কাষ্টোভাঙ্গা ইউপি চেয়ারম্যান আইউব হোসেনের মুটোফোনে একাধিক বার ফোন দিলেও তিনি ফোন না ধরায় কাষ্টোভাঙ্গা গ্রামের মেম্বর মিন্টু বিশ্বাস জানান, রকি উদ্দিন এই উদ্যোগে এলাকার শিক্ষক মন্ডলী ও অভিভাবকগণ অত্যন্ত সন্তোষ প্রকাশ করেছেন।
উপজেলার কাষ্টোভাঙ্গা মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোশারেফ হোসেন জানান, রকি উদ্দিন গত ৫ বছর যাবৎ এই বিদ্যালয়ে ছাত্র-ছাত্রীর মাঝে শিক্ষা উপকরণ দিয়ে থাকেন। এটা একটা ভাল উদ্যোগ। তাছাড়া শিক্ষার্থীরা ও বিনামূল্যে শিক্ষা উপকরণ পেয়ে আনন্দিত। কনষ্টেবল রকি উদ্দিন বাড়ী ঝিনাইদহ জেলার কালীগঞ্জ উপজেলার কাষ্টভাঙ্গা গ্রামের ওবাইদুলের ছোট পুএ । পুলিশ কনষ্টোবল বর্তমান সে কর্মরত আছে গোপাল গঞ্জ জেলার সদর থানায় ।

No comments

Powered by Blogger.