শর্ত শিথিল করে ইবির ‘বি’ ইউনিটে পাশের হার ১১ শতাংশ

বিপ্লব খন্দকার, ইবি-
ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) শ্রেণীর ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। মঙ্গলবার দুপুর আড়াইটার দিকে ভিসির সভাকক্ষে প্রফেসর ড. হারুন-উর-রশিদ আসকারীর নিকট ফলাফল হস্তান্তর করেন ইউনিট সমন্বয়কারী প্রফেসর ড. আনোয়ার হোসেন।
এসময় উপস্থিত ছিলেন প্রো-ভিসি প্রফেসর ড. শাহিনুর রহমান, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এস এম আব্দুল লতিফ, অর্থনীতি বিভাগের সভাপতি প্রফেসর ড. দেবাশীষ শর্মা, আরবী ভাষা ও সাহিত্য বিভাগের সভাপতি প্রফেসর ড. মোস্তাক মোহাম্মদ আব্দুল মুক্তাদির মুনাওয়ার আলী, ছাত্র উপদেষ্টা ও প্রক্টর (দায়িত্বপ্রাপ্ত) প্রফেসর ড. পরেশ চন্দ্র বর্ম্মন।
ইউনিট সূত্রে, ‘বি’ ইউনিটের পরীক্ষায় ১ হাজার ৬৫ আসনের বিপরীতে আবেদন করেন ২৭ হাজার ৬৩৭ জন। পরীক্ষায় অংশগ্রহণ করেন ২৪ হাজার ৯ শত ৫৫ জন শিক্ষার্থী । শর্ত শিথিল করে মোট পাশ করেছে ২হাজার ৮১৫ জন। যেখানে শিক্ষার্থীদের মোট পাশের হার ১১ শতাংশ। মোট চার শিফটে অনুষ্ঠিত হওয়া বি ইউনিটের পরীক্ষায় লিখিততে প্রথম, দ্বিতীয় ও চতুর্থ শিফটে পাশ মার্কস শিথিল করে ৭ এর স্থলে ৪ করা হয়েছে। আর তৃতীয় শিফটে ৭ এর স্থানে ৩ করা হয়েছে। কোন শিক্ষার্থী ইংরেজি ও বাংলা বিষয়ে ভর্তি হতে চাইলে তাকে ইংরেজীতে ১৫ নম্বর শর্ত ছিলো। এবারে তা শিথিল করে ১২ করা হয়েছে। এছাড়া অন্যান্য বিভাগের জন্য ইংরেজীতে ১০ এর স্থলে ৮ করা হয়েছে।
‘বি’ ইউনিটভুক্ত সাবজেক্ট চয়েজ ও সাক্ষাৎকার সংক্রান্ত যাবতীয় তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (www.iu.ac.bd)-এ পাওয়া যাবে।

No comments

Powered by Blogger.