ইবির বই মেলায় থাকছে আরবি সাহিত্যের স্টল

বিপ্লব খন্দকার, ইবি-
ভাষার মাসে আরবির সাথে, প্রতিপাদ্যকে সামনে রেখে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) বই মেলায় থাকছে আরবি ভাষা ও সাহিত্য বিভাগের স্টল। বিশ্ববিদ্যালয়ের বাংলা মঞ্চের বাম পাশে ৪১ নং স্টলটিতে স্থান পেয়েছে আরবি সাহিত্যের গ্রন্থ ও বিভাগের শিক্ষক-শিক্ষার্থীদের লেখা বই।
মাতৃভাষা দিবস উদযাপনে বিশ্ববিদ্যালয়ের প্রশাসন তিন দিন ব্যাপী এ বই মেলায় আয়োজন করেছে।
জানা যায়, বর্তমান সমসাময়ীক যুগে ইসলাম ও অধুনিক জ্ঞান বিজ্ঞানের আলোকে লেখা আরবি বিভাগের বিভিন্ন শিক্ষক-শিক্ষার্থীদের লেখা ও অনূদিত সাহিত্য স্টলটিতে স্থান পেয়েছে। শিক্ষকেদের মধ্য হতে লেখা যে সকল গ্রন্থ স্টলে স্থান পেয়েছে তন্মধ্যে ইবির আরবি সাহিত্য বিভাগের প্রফেসর ড. মাহফুজুর রহমানের ইসলামের হালাল-হারাম, অনূদিত গল্পগ্রন্থ অর্থনৈতিক সমস্যা সমাধানে যাকাতের ভুমিকা, প্রফেসর ড মাহবুবুর রহমানের অনূদিত গল্পগ্রন্থ রাসুল (সঃ) বাণীতে মক্কার মর্যাদা, প্রফেসর ড. কামরুল হাসানের অনূদিত গল্পগ্রন্থ সুখস্বপ্ন, অনূদিত নাটক ফেরেস্তার প্রার্থনা, অনূদিত উপন্যাস মিস জাকার্তা, প্রবন্ধগ্রন্থ আরবি সাহিত্যের মঞ্জুয়া-৩, প্রফেসর ড. সাইফুল গনি নোমানের আরবি সাহিত্য কোষ। এছাড়াও আরবি বিভাগের অনার্স ফাইনাল ইয়ারের শিক্ষার্থী মাসুম আলভীর গল্পগ্রন্থ ‘শেষ বিকেলের চিঠি’, দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী আব্দুল কাইউমের অনূদিত গল্পগ্রন্থ ইলুমিনাতি। এছাড়াও সিয়াম বিন আহমাদের রৌদ্রে পোড়া জোনাকিসহ আরবি সাহিত্যে বিভিন্ন ইতিহাস সম্বলিত গ্রন্থ রাখা হয়েছে।
উল্লেখ্য, বিশ্ববিদ্যালয় প্রশাসনের উদ্যোগে আগামী ২১ থেকে ২৩ ফেব্রুয়ারি ক্যাম্পাসের আমবাগানে তিন দিনব্যাপী একুশে বইমেলা, বিজ্ঞান উদ্ভাবনী মেলা ও আলোচনা সভা অনুষ্ঠিত হবে। ২১ ফেব্রুয়ারি সকাল সাড়ে ১০টায় বইমেলা ও বিজ্ঞান উদ্ভাবনী মেলার উদ্বোধন করবেন ভিসি প্রফেসর ড. হারুন উর রশিদ আসকারী। এর আগে ২০ ফেব্রুয়ারি রাতে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে ভাষা শহীদদের রুহের মাগফিরাত কামনায় কুরআন খতম ও দোয়া অনুষ্ঠিত হয়। এরপর রাত ১২টা এক মিনিটে কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করা হবে। কর্মসূচির মধ্যে অমর একুশে বইমেলা ও বিজ্ঞান উদ্ভাবন মেলা উল্লেখযোগ্য।
২২ ফেব্রুয়ারি সকাল ১১টায় বাংলামঞ্চে ভাষা দিবসের আলোচনা সভা অনুষ্ঠিত হবে। সভায় প্রধান অতিথি হিসেবে থাকবেন প্রফেসর ড. হারুন উর রশিদ আসকারী। এছাড়া আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন কমিটি- ২০২০ এর আহবায়ক ও ছাত্র উপদেষ্টা প্রফেসর ড. সাইদুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান আলোচক হিসেবে উপস্থিত থাকবেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু চেয়ার প্রফেসর শামসুজ্জামান খান।

No comments

Powered by Blogger.