কালীগঞ্জে কৃষকের ১০ বিঘা জমির পান বরজ পুড়ে ছাই

স্টাফ রিপোর্টার-
চোখের সামনে পানের বরজে জ¦লছে আগুন। পুড়ে ছাই হয়ে যাচ্ছে কৃষকের স্বপ্ন। আহাজারিতে ভারি হয়ে উঠেছে মাঠ। ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলার শালিখা গ্রামের মাঠে কৃষকের প্রায় ১০ বিঘা জমির পানের বরজ পুড়ে ছাই হয়ে গেছে। মঙ্গলবার দুপুরে এঘটনা ঘটে।
প্রত্যক্ষদর্শীরা জানান, শালিখা গ্রামের কৃষক ইমান আলীর আখ ক্ষেতে শুকনো পাতা পোড়ানোর কাজ করছিল শ্রমিকরা। এসময় এই আগুন ছড়িয়ে পানের বরজে লাগে। সঙ্গে সঙ্গে আগুন ছড়িয়ে পড়ে আশে পাশে থাকা বরজে। শহর থেকে ফায়ার সার্ভিস ঘটনাস্থলে পৌঁছানোর আগেই প্রায় ১০ বিঘা জমির পান পুড়ে ছাই হয়ে যায়। এ সময় শালিখা গ্রামের খোকন আলী, ইমরান হোসেন, নয়ন হোসেন, শিব দত্ত, আজু হোসেন, ইমান আলী, রতন হোসেন ও বাকের আলী সহ দশজন কৃষকের প্রায় ১০ বিঘা জমিতে আগুন লেগে পুড়ে যায়। এতে কৃষকের প্রায় ১৫ লক্ষাধিক টাকার ক্ষতি হয়েছে।
শালিখা গ্রামের কৃষক খোকন আলী জানান, বিভিন্ন এনজিও থেকে ঋণ নিয়ে তিনি ১৬ শতক জমিতে পানের বরজ করেছিলেন। এটাই তার আয়- উপর্জনের একমাত্র পথ। গত বছরও আগুন লেগে তার পানের বরজ পুড়ে যায়। তার পানের বরজটি পুড়ে যাওয়ায় জমির পাশেই বারবার জ্ঞান হারিয়ে ফেলছেন তিনি।
কালীগঞ্জ ফায়ার ও সিভিল ডিফেন্সের স্টেশন কর্মকর্তা শামছুর রহমান জানান, খবর পেয়ে আমরা ঘটনাস্থলে পৌছে আগুন নেভানোর চেষ্টা করেছি। আগুন এখন সম্পূর্ণ নিয়ন্ত্রণে। কৃষকের প্রায় ১০ বিঘা জমির পান বরজ পুড়ে গেছে। জমির পাশের আখ ক্ষেতের শুকনো পাতা পোড়ানো থেকে এ আগুনের সুত্রপাত বলে জানা গেছে।

No comments

Powered by Blogger.