শান্তির ধর্ম ইসলাম, শিক্ষা দেয় অন্য ধর্মের প্রতি সম্মান করতে ।

আলহাজ্ব এম.এ.কাদের
ইসলাম ধর্মে সুন্দর ব্যবহার, উত্তম চরিত্রের মাধ্যমে আল্লাহর সন্তষ্টি অর্জন হয়। হাদিসে বর্নিত আছে, মহানবী (সঃ) বলেছেন, কেয়ামতের দিন উত্তম চরিত্রের মোমিনদের সুন্দর আচরনের জন্য তাদের আমলনামা অতি ভারী হবে। যে ব্যক্তি অশ্লিল কটু কথা বলে, অশোভন আচরন করে, সমাজে কলহ ও অশান্তি সৃষ্টি করে, মহান আল্লাহ তায়ালা তাকে ঘৃনা করেন। (সুনানে তিরমিজি)। আল্লাহ তায়ালার প্রতি ভয় ও সুন্দর আচরন সবচেয়ে বেশি মানুষকে জান্নাতে প্রবেশ করাবেন । আর সবচেয়ে বেশি মানুষকে জাহান্নামে প্রবেশ করাবে যে মুখ এবং লজ্জা স্থান হেফাজত করে নাই। ইসলাম শিক্ষা দেয় ধনী গরীব জাতি, ধর্ম- বর্ণ-শ্রেণী নির্বিশেষে সবার সাথে সুন্দর আচরন ও উত্তম ব্যবহার করতে। মহানবী (সঃ) একদিন একটি লাশ নিয়ে যেতে দেখে উঠে দাঁড়ালেন, সাহাবীরা বললেন,ওটা ইহুদির লাশ, উত্তরে নবী করিম (সঃ) বললেন, ওতো মানুষেরই লাশ । আমাদের প্রতিটি মানুষকে সম্মান করা উচিৎ, কারন আমরা সবাই পিতা আদম (আঃ) এবং মাতা (হাওয়া আঃ ) থেকে জন্ম গ্রহন করেছি।
ইসলাম শান্তির ধমর্, যেখানে আত্মীয় স্বজন, প্রতিবেশি, পরিচিত-অপরিচিত , মুসলমান-অমুসলমান সবার সাথে উত্তম ব্যবহারের শিক্ষা দেয়। একজন মানুষ, সে যে ধর্মের অনুসারীই হোক না কেন, তার সাথে সুন্দর ব্যবহারের শিক্ষা মহানবী (সঃ) এর জীবন আদর্শ থেকে জানতে পারি। নবী করিম (সঃ) বলেছেন, তোমাদের মধ্যে যার আচার ব্যবহার সুৃন্দর, সে আমার সবচেয়ে প্রিয় এবং কঠিন
কেয়ামতের দিন সে সবচেয়ে আমার নিকটে থাকবে (সুনানে তিরমিজি)। নবী করিম (সঃ) বলেছেন,“ সুন্দর আচরনই নেক আমল”( সহিহ মুসলিম)। ইসলাম এমন এক ধর্ম, যা পূর্নভাবে অনুসরন করলে কেউই অন্যের ক্ষতি চিন্তা করতে পারেনা। আমরা যদি আল্লাহ ও রাসুলের শিক্ষা গ্রহন করে নিজের জীবন পরিচালনা করি, তাহলে সমাজ, জাতি ও দেশে কোন ধরনের অন্যায় কাজ, কলহ , মারামারি, হানাহানি, এক ধমের্র মানুষ অন্য ধর্মের মানুষের সাথে রেষারেষি সংঘঠিত হবে না। মহান আল্লাহর দেওয়া বিধান পবিত্র কোরআন অনুসরন করে, যদি চলতে পারি তাহলে এক ধর্মের অনুসারীদের সাথে অন্য ধর্মের মানুষের মাঝে হিংসা বিদ্বেষ দ্বন্দ্ব, কলহ, মারামারি খুনের মত জঘন্য অপরাধ সংঘঠিত হতে পারে না। সবধরনের অন্যায় কাজের মূল কারন হলো আমরা পবিত্র কোরআন থেকে দুরে সরে আছি। পবিত্র কোরআনকে বাদ দিয়ে অন্যায় কাজে ঝুঁকে পড়েছি। আমরা যে যে ভাবে পারছি বৈধ-অবৈধ পথে সম্পদের পিছনে ছুটছি ও সম্পদ অর্জনের জন্য হত্যা পর্যন্ত করতে দ্বিধা করছি না। আর যদি আমরা কোরআনের শিক্ষা অনুযায়ী সব ধরনের অন্যায় কাজ থেকে নিজেকে দুরে রাখি , তাহলে আমরা আল্লাহর সন্তষ্টি লাভ করবো ও একটি ইসলামী সমাজ ব্যবস্থা গড়ে উঠবে। যেখানে স্বামী-স্ত্রীর মধ্যে বিচ্ছেদ, শাশুড়ী-বৌ এর ঝগড়া থাকবে না, ভাই ভাইয়ের মধ্যে, প্রতিবেশির মধ্যে কোন ঝগড়া ফ্যাসাদ থাকবে না। শান্তির সমাজ শান্তির দেশ শান্তির বিশ্ব গড়ে উঠবে। 
এক ধর্মের মানুষ অন্য ধর্মের মানুষের সন্মান করতে শিখবে। আমরা যদি আল্লাহর প্রতি সন্মান আনুগত্য প্রদর্শন করে পবিত্র কোরআনের বিধান মেনে চলার চেষ্টা করি, তাহলে আল্লাহই আমাদের সাহায্য করবেন।
আলহাজ্ব এম.এ.কাদের
সাংবাদিক ও কলামিষ্ট
email-makader958@gmail.com

No comments

Powered by Blogger.