পেপে গাছের সাথে শত্রুতা, কেটেদিল ৩শতাধিক ধরন্ত পেঁপে গাছ।।



স্টাফ রপোর্টার-
ধার দেনা করে আড়াই বিঘা জমিতে পেঁপে চাষ করেছিলাম। ক্ষেতে পেঁপেও ধরেছে বেশ। সপ্তাহ খানেক পরেই পেঁপে বিক্রি করে ধার দেনা পরিশোধের পরিকল্পনা ছিল। এরইমধ্যে শুক্রবার রাতে পরিপক্ক পেঁপেসহ তিনশতাধিক গাছ রাতে কে বা কারা কেটে সাবাড় করে দিয়েছে। এখন কি করে সারা বছর সংসার চালাবো বলতে বলতে কান্নায় ভেঙে পড়েন ঝিনাইদহ কালীগঞ্জের বর্গাচাষি মাজেদুল ইসলাম।
ভুক্তভোগী মাজেদুল উপজেলার মল্লিকপুর গ্রামের  মল্লিক মন্ডলের ছেলে।
মাজেদুল ইসলাম বলেন, নিজেদের তেমন একটা জায়গা জমি না থাকায় বেথুলী গ্রামের স্কুলশিক্ষক আব্দুল জলিলের আড়াই বিঘা জমি প্রতি বিঘা বছরে ১০ হাজার টাকায় তিনবছরের চুক্তিতে বর্গা নিয়ে পেঁপে চাষ করেছি। নিজের সন্তানের মতো লালন করে বড় করেছি। পরিচর্যার করতে এ পর্যন্ত আরো লক্ষাধিক টাকা খরচ হয়েছে। এ ক্ষেত থেকে তিনবছরে কমপক্ষে ১০ লাখ টাকা আয় হতো কিন্তু এখন আমার সব শেষ।
ওই গ্রামের ইউপি সদস্য আব্দুল আজিজ বলেন, শনিবার সকালে খবর পেয়ে আমি মাজেদুলের ক্ষেতে গিয়েছিলাম। দেখলাম পেঁপে গাছগুলো মাটিতে পড়ে আছে। আর পাশেই বসে অঝোরে চোখের পানি ফেলছে কৃষক মাজেদুল।
তিনি আরো বলেন, মাজেদুল কঠোর পরিশ্রমী। খুব কষ্ট করে পরের জমি বর্গা নিয়ে সবজির চাষ করে থাকে। কিন্তু রাতের আধারে মানুষ শত্রুতা করে প্রায় তিন শতাধিক পেঁপে গাছ কেটে দিয়েছে। যে ক্ষেতটি কেটেছে তার তো কোনো লাভ হয়নি। কিন্তু কৃষক মাজেদুলের বড় ক্ষতি হয়ে গেছে। মাজেদুলের কোন শত্রু থাকতে পারে কিন্তু ভরা ক্ষেতের গাছ কেটে দেয়া এ কেমন শত্রুতা ?
 কালীগঞ্জ থানার ওসি মাহাফুজুর রহমান মিয়া জানান, এব্যাপারে থানায় ক্ষেতের মালিক একটি সাধারণ ডায়েরি (জিডি) করেছে।





No comments

Powered by Blogger.