ভাঙ্গা রাস্তা মেরামত করলেন কলেজ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা

এম এ কবীর,ঝিনাইদহ -
দুই কিলোমিটার সড়কের মধ্যে কিছু জায়গা ছিল খানাখন্দে ভরা। তার উপর টানা বৃষ্টিতে সড়কে যানবাহন চলাচলে ঝুকি তৈরী হয়। চোখের সামনে ছোট বড় দুর্ঘটনা দেখে ঠিক থাকতে পারেনি এলাকার যুব সমাজ।
কলেজ বিশ্ববিদ্যালয়ে পড়য়া শিক্ষার্থীরা মিলে নাম দেন “ভেড়াখালী যুব উন্নয়ন সংঘ”। তারা নিজ অর্থায়নে লেগে পড়েন ভঙ্গাচোরা রাস্তা মেরামতে।
ঘটনাটি ঝিনাইদহের হরিণাকুন্ডু উপজেলার জোড়াদহ ইউনিয়নের ভেড়াখালী গ্রামে। হরিণাকুন্ডু থেকে ঝাউদিয়া সড়রে ভেড়াখালী গ্রামের দুই কিলোমিটার পাকা সড়কের বেশ কিছু জায়গায় ভেঙ্গে বড় বড় গর্ত তৈরী হয়।
আর এই রাস্তাটি উপজেলায় পৌছানোর অন্যতম অবলম্বন। সড়কের প্রায় দুই কিলোমিটার রাস্তা ভেড়াখালী গ্রামের উপর দিয়ে গেছে।
প্রতিদিন এ সড়কে ছোটবড় তিন থেকে চারশো যানবাহন চলাচল করে। টানা বৃষ্টির কারণে রাস্তা ভেঙ্গে বড় বড় গর্ত তৈরী হয়েছে।
ভাঙ্গা রাস্তায় যানবাহন আটকে যায়। কোন কোন সময় গর্তে পড়ে উল্টে পড়ে ইজিবাইক। এই ভাঙ্গা রাস্তা সংস্কারের জন্য দুই দিন ধরে এলাকার ২৫ জন যুবক সকাল বিকাল কাজ করেন।
ঢাকা কলেজের ছাত্র মঞ্জুর রশীদ বলেন, নিজ উদ্যোগে তারা ইটের খোয়া ও বালি কিনে বড় বড় ভাঙ্গা মেরামত করে যানবাহন চলাচলের উপযোগী করেন।
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী নাইমুর রশীদ জানান, তারা ৩ কিলোমিটার দুর থেকে রাস্তা মেরামতের উপকরণ কিনে নিজেরাই বহন করে আনেন।
তাদের এই কাজে সহায়তা করেন রাসেল, অনিক, তরিকুল, ইমন, সুলতান, সিফাত, সাইদ, নয়ন, শাইম, অন্তর, হারুন, স্বপন, পারভেজ ও শান্তসহ অনেক শিক্ষার্থী।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ইখতিয়ার উদ্দিন জানান, সেচ্ছা শ্রমে নিজ গ্রামের ভাঙ্গা রাস্তা মেরামত করতে পেরে ভাল লাগছে। এখন স্বাভাবিক ভাবে যানবাহন চলাচল করছে।

No comments

Powered by Blogger.