ছাদ কৃষিতে সফল স্কুল শিক্ষক

 এস এম টিপু, স্টাফ রিপোর্টারঃ বাড়ির ছাদে ফল ও ফুল বাগান করে সফলতা পেয়েছেন যশোরের এক স্কুল শিক্ষক। তার একতলা বাড়ির ছাদে এখন শোভা পাচ্ছে দেশি-বিদেশি গাছের ডালে নানা জাতের ফল ও ফুলের গাছ। তার এই সফলতায় ছাদবাগান করতে উৎসাহী হচ্ছেন অনেকেই। 

যশোর জেলার চৌগাছা উপজেলার হাকিমপুরে  একতলা বাড়ি করে বসবাস করছেন হাকিমপুর মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক  মোঃ মশিয়ার রহমান (টিপু), পিতাঃ মৃত শেখ ফকির আহমেদ। রুহুন। তিনি ২ বছর আগে নিজের বাড়ির ৮০০ শত স্কয়ার ফিট ছাদে ফল ও ফুলের  বাগান শুরু করেন। এরপর থেকে তার নিরলস প্রচেষ্টায় গত বছর সামান্য ফল আসলেও এবছর তার বাগানে শোভা পাচ্ছে অসংখ্য ফল ও ফুল গাছ।ছাদ বাগানের মালিক স্কুল শিক্ষক মোঃ মশিয়ার রহমান  জানান, তার বাগানে দেশি-বিদেশি নানা জাতের মাল্টা, আমড়া, ড্রাগন, কমলালেবু, কাগুজে লেবু, আম, বেদানা ও নানা ধরনের  ফুল গাছ সহ  ৫০ প্রজাতির গাছ রয়েছে। বর্তমানে অধিকাংশ গাছে ফল আসলেও বাকী গাছগুলোও মৌসুম 

অনুযায়ী ফল দিতে শুরু করেছে। মূলত ছোটবেলা থেকেই কৃষির প্রতি আগ্রহ থাকায় আজ সফল ছাদ বাগানের মালিক হতে পেরেছেন বলে জানান তিনি। বর্তমানে তিনি বাড়ির উঠানেও নানা প্রজাতির ফল, ফুল ও ঔষধি গাছ লাগানো শুরু করেছেন। এলাকার অনেকই প্রতিটি বাড়ির ছাদের মালিকরা এই ছাদবাগান দেখে উৎসাহী হয়ে বাগান করতে আগ্রহী হচ্ছেন বলে তিনি জানান।

তার ছাদবাগান দেখতে আসা ওরিও আহমেদ বলেন, এই ছাদবাগান দেখে আমার  খুব ভালো লেগেছে। আমার বাড়ির ছাদে ও বাড়িতে পড়ে থাকা জমিতে এখান থেকে চারা নিয়ে বাগান করার জন্য পরামর্শ নিতে এসেছি।  

 মশিয়ার রহমানের সুসজ্জিত ছাদবাগান দেখে আগ্রহী হয়ে উঠছেন এলাকার অন্যান্য বাড়ির মালিকরাও।


No comments

Powered by Blogger.