স্বাধীনতা দিবসে ডাকঘরে বাশের চটায় ঝুলছে জাতীয় পতকা

এম শাহজাহান আলী সাজু-

জাতীয় পতাকা শুধু একটি কাপড় নয়। একটি স্বাধীন দেশের স্বাধীনতার প্রতীক। অনেক ত্যাগের বিনিময়ে মুক্তিযোদ্ধারা আমাদের এই দেশ স্বাধীন করে একটি লাল সবুজের পতাকা এনে দিয়েছেন। এই পতাকার প্রতি যথাযথ সম্মান প্রদর্শন করা আপনার, আমার, সবার নৈতিক দায়িত্ব থাকলেও ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলার খোর্দ্দ রায়গ্রাম শাখা ডাকঘর অফিসের সামনে ২৬ মার্চ মহান স্বাধীনতা দিবস উপলক্ষে কোন রকমে বাঁশের পুরাতন চটায় ছোট একটি পতাকা দায়সারা ভাবে টাঙিয়ে রেখেছেন। মহান স্বাধীনতা দিবসে পতাকা উত্তলনের সুনির্দিষ্ট নিয়মনীতি না মেনে পতাকা উত্তলন করায় এলাকার মানুষের ক্ষোভোর সৃষ্টি হয়েছে। বিষয়টি সামাজিক যোগা-যোগ মাধ্যম (ফেইজ বুকে) ভাইরাল হয়েছে। 

সিংগী গ্রামের মোহব্বত আলীর ছেলে আব্দুর রাজ্জাক জানায়, পোস্ট অফিসের জাতীয় পতাকাটি যেভাবে টাঙানো রয়েছে তাতে জাতীয় পতাকার সম্মান রক্ষা তো দূরের কথা আরো অবমাননা করা হয়েছে। 

খোর্দ্দ রায়গ্রাম শাখা ডাকঘরের পোস্ট মাস্টার কোমল রায়ের সঙ্গে কথা হলে তিনি বলেন, জাতীয় পতাকা টাঙানোর নিয়ম কানুন আমার জানা নেয়।

উপজেলা নির্বাহী অফিসার ইসরাত জাহান জানান, জাতীয় পতাকা উত্তলনের একটা নিদিষ্ট নীতিমালা আছে। নীতিমালা অনুযায়ী পতাকার মাপ ও টাঙানোর সময় কোন কোন দিন জাতীয় পতাকা উত্তোলন করা যাবে সে স¤পর্কে বিস্তারিত নির্ধারণ করা আছে। খোজ নিয়ে দেখি, জানা না থাকলে নিয়মটা জানিয়ে দেওয়া হবে বলে জানান এই কর্মকর্তা। 





 

No comments

Powered by Blogger.